ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ বিষয়ক গুরুত্বপূর্ন বিষয়

ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জে একটি একাউন্ট খুলে ট্রেড করার পূর্বে যে বিষয় গুলো আপনার জেনে থাকা অত্যাবশ্যকীয়। টাইটেল এইটা দেওয়া দরকার ছিলো। কিন্তু এত বড় টাইটেল মানানসই না হওয়ায়, ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ বিষয়ক গুরুত্বপূর্ণ বিষয় বলে উল্লেক্ষ করতে হলো।

যাইহোক, আপনি যখন ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইটে ট্রেড করার জন্য একটি ট্রেডিং একাউন্ট খুলবেন তখন এমন কিছু বিষয় আছে যা মনে করে বা নোট করে না রাখলে পড়তে পারেন বড় ধরনের বিপদে। এমনকি আপনার মেহনতের ইনভেস্টমেন্টও হারাতে পারেন।

এক্সচেন্জ-বিষয়ক-গুরুত্বপূর্ন-বিষয়

তো চলুন জেনে নেই কোন কোন বিষয় গুলো গুরুত্বসহকারে মনে রাখা দরকার। যাতে করে ভবিষতে যেকোন ধরনের অনাকাংক্ষিত ঘটনা এড়িয়ে যেতে পারেন।

binance_ref_banner

ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ বিষয়ক গুরুত্বপূর্ন বিষয়

আপনি যখন একটি সেন্ট্রালাইজ ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইটে ট্রেড করার জন্য একাউন্ট খুলবেন তখন যে বিষয় গুলো নোট করে রাখবেন তা হচ্ছে:-

১। আপনার ইমেল

২। যে পাসওয়ার্ড ব্যবহার করবেন তা মনে রাখবেন।

এক এবং দুই পড়ার পরে হয়তো মনে করছেন এইটা আবার এমন কি আলাদা বিষয়? জি হ্যাঁ এইটা কোন আলাদা বিষয় না। তবে আসুন কিছু অবাক করা বিষয় গুলো জেনে নেই। যে বিষয় গুলো আপনি হয়তো গুরুত্বই দিয়ে থাকবেন না। যাইহোক, আলোচনাই ফিরে আসি।

৩। আপনি যেই তারিখ একাউন্ট খুলবেন সেই তারিখ নোট করে রাখবেন।

৪। একাউন্ট খুলার পরে একাউন্ট ভ্যারিফিকেশন করার জন্য ডকুমেন্ট সাবমিট করে থাকলে কি ধরনের ডকুমেন্ট দিলেন তা নোট করে রাখবেন।

৫। আপনি যেই তারিখ ডকুমেন্ট সাবমিট দিলেন তা নোট করে রাখবেন।

৬। আপনার ডকুমেন্ট তারা ভ্যারিফাই করলে, কোন তারিখ আপনার একাউন্ট ভ্যারিফাই করলো সেটাও নোট করে রাখবেন।

৭। একাউন্ট সিকিউরিটি বাড়ানোর জন্য 2FA একটিভ করতে চাইলে, 2FA একটিভ করার সময় যে ব্যাকআপ কোড আপনাকে দেখানো হবে, সেই কোডটিও নোট করে রাখবেন।

৮। আপনি যেই তারিখ 2FA একটিভ করে থাকবেন সেই তারিখও নোট করে রাখবেন।

৯। যদি সেই এক্সচেন্জে ট্রেডিং পাসওয়ার্ড দেওয়ার সুবিধা দেওয়া থাকে তবে, কবে ট্রেডিং পাসওয়ার্ড একটিভ করলেন সেই তারিখ নোট করে রাখবেন।

১০। যদি কোন সময় 2FA ডিএকটিভ করে থাকেন তবে আবারও সেই তারিখও নোট করে রাখবেন।

১১। যদি ফিসিং ওয়ার্ড দেওয়ার সুবিধা থাকে তবে কি ওয়ার্ড দিলেন এবং সেই সার্ভিস কবে একটিভ করলেন সেটাও লিখে রাখবেন।

১২। মাঝে মাঝে ট্রেডিং হিস্টোরি স্ক্রিনশট নিয়ে রাখবেন।

১৩। মাঝে মাঝে ডিপোজিট এবং উইথড্র হিস্টোরি স্ক্রিনশট নিয়ে রাখবেন।

১৪। আপনার একাউন্টে কোন কোন টোকেন কি পরিমান আছে তা নোট করে রাখবেন। এর জন্য Blockfolio এ্যপসটি ব্যবহার করতে পারেন। বেশ কিছু সুবিধা একসাথে উপভোগ করতে পারবেন।

১৫। সর্বশেষ কিছু লগিন IP Address নোট করে রাখবেন। যদিও তা আপনার ইমেলে পেয়ে যাবার কথা।

১৬। সর্বপরি আপনার ইমেলের ব্যকাপ সুবিধা রাখা। এরজন্য আপনি আপনার ইমেলটি আরেকটি ইমেলে ফরওয়ার্ড করে রাখতে পারেন।

তো… উপরুক্ত এক্সচেন্জ বিষয়ক গুরুত্বপূর্ন বিষয় গুলো কেউ অবহেলা করবেন না। আপনার অবহেলার কারন হিসেবে বড় ধরনের মূল্য চুকাতে হতে পারে। উপরুক্ত বিষয়গুলোতে আমারও কোন গুরুত্ব ছিলো না। কারণ আমি যখন ফরেক্স ট্রেডিং করতাম এই সব বিষয়গুলো নিয়ে কোন সময় গুরুত্ব সহকারে সামনেই আসে নি। কারন সেখানে 2FA এরতো কোন বালাই ছিলো না। তাছাড়া বিপদেও পড়তে হয়নি।

আরো পড়ুন: ক্রিপ্টোকারেন্সি মানে কি কয়েনবেজ?

উপরুক্ত বিষয় গুলোর প্রতি আমার ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জে ট্রেড করতে এসে গুরুত্বারোপ করতে হয়েছে। কারণ একটাই সেটা হচ্ছে, বিপদে পড়া। সোভাগ্য বসত্ব, বিষয় গুলো গুরুত্ব সহকারে নোট করে না রাখলেও ইমেল ফরওয়ার্ড/ব্যকাপের কারনে সেই বিপদ থেকে উদ্ধার হয়েছিলাম। যদিও প্রায় ১ মাস সময় লেগে গিয়েছিলো সিকিউরিটি পারপাসে।

তাই আমার মতো বিড়ম্বনাই পড়তে না চাইলে অবশ্যই উপরুক্ত বিষয় গুলো খুব গুরুত্ব সহকারে নোট করে রাখবেন। উপরুত্ব বিষয় গুলো ঠিকঠাক নোট করে রাখলে আর কোন সমস্যাই হবে না।

আরেকটি জরুরী বিষয় আমরা অনেক সময়ই মনে রাখার জন্য একটি পাসওয়ার্ড একাধিক সাইটে ব্যবহার করে থাকি। যা, সংঘাতিক একটি ভুল। এই কাজ কক্ষনো করতে যাবেন না। বিশেষ করে সেই সব সাইটে যেখানে আপনার একাউন্ট বে-হাত হলে চরম দুর্ভোগে পড়তে হবে। পারতো পক্ষে ক্রিপ্টোএক্সচেন্জ সাইট গুলোর জন্য ভিন্ন ইমেল ব্যবহার করতে পারেন। তাতে স্ক্যমারদেরকে এড়িয়ে চলতে পারবেন।

আর যতদূর সম্ভভ সব সময় টপ-রেটেড ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ গুলোতে ট্রেড করবেন। এতে করে আপনার ডকুমেন্ট থেকে শুরু করে আপনার ফান্ড পর্যন্ত নিরাপদ থাকবে বলে আশা করা যায়। আর বর্তমানে বিন্যান্স এর মধ্যে অন্যতম। আপনার বিন্যান্স একাউন্ট না থাকলে এইখান থেকে একটি খুলে নিতে পারেন।

এছাড়া বিন্যান্স এক্সচেন্জ সম্পর্কে জানতে বা কোন জিজ্ঞাসা থেকে থাকলে অথবা বাংলাই সাপোর্ট পেতে বিন্যান্সের বাংলাদেশি অফিসিয়াল ট্রেলিগ্রাম কমিউনিটিতে জয়েন করতে ভুলবেন না।

বাংলাদেশ বিন্যান্স টেলিগ্রাম কমিউনিটি: https://t.me/BinanceBangladeshi

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য