বাইন্যান্স লঞ্চপুল কি?

আমরা সকলেই বাইন্যান্স লঞ্চপ্যাডের সাথে পরিচিত আছি। যা টোকেন সেলের জন্য অর্থাৎ IEO এর অন্যতম জনপ্রিয় মাধ্যম। তবে অতি সাম্প্রতি বাইন্যান্স নতুন ফিচারস যোগ করেছে বাইন্যান্স লঞ্চপ্যাডে। আর তা হচ্ছে “বাইন্যান্স লঞ্চপুল”।

অনেকের কাছে বাইন্যান্স লাচনপুল কি তা বিষয়টি পরিস্কার নই। আজকের আলোচনাই বাইন্যান্স লঞ্চপুলের বিষয়টি যাদের কাছে পরিস্কার নই তাদের সঠিক ধারনা দেওয়ার চেষ্টা করবো বলে আশা রাখি।

তো চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনাই ফিরে যাই।

binance_ref_banner

বাইন্যান্স লঞ্চপুল কি?

বাইন্যান্স লঞ্চপুলের পূর্বে আমরা একটু পিছনের দিকে ফিরে যাই। আমরা জানি বাইন্যান্স লঞ্চপ্যাডে যে টোকেন সেল হয় তাতে অংশ গ্রহনের কিছু শর্ত থাকে। যা অনেকেই তা পূরোন না করতে পারাই IEO বা টোকেন সেলে অংশ নিতে পারেন না।

তবে লঞ্চপুল এতটাই সহজ একটি ফিচারস যেখানে যে কেউ অংশ নিতে পারবেন।

তবে লঞ্চপ্যাড আর লঞ্চপুল এক বিষয় নই। লঞ্চপ্যাডে টোকেন সেল করা হয়। কিন্তু লঞ্চপুলে টোকেন ফ্রি পাওয়া যায় শর্ত সাপেক্ষে।

এক কথাই লঞ্চপুল হচ্ছে টোকেন ফার্মিং ফিচারস।

লঞ্চপুলের প্রথম যাত্রা শুরু হয় Bella Protocol এর ফার্মিং শুরু করে। যা শুরু হয় ০৯/০৯/২০২০ তারিখ থেকে।

আরো পড়ুন: বিটকয়েন ডাবল স্পেন্ডিং কি?

লঞ্চপুলে অংশগ্রহনে লাভ কি?

লঞ্চপ্যাডের টোকেন সেলে অংশগ্রহন করতে হলে আপনাকে বেশি কিছু শর্ত পুরোন করতে হয়। আপনি যদি নির্দিষ্ট শর্ত গুলো পুরোন করতে পারেন তবে, লঞ্চপ্যাডের টোকেন সেলের জন্য যে লটারি হবে তাতে অংশ নেওয়ার জন্য আপনি বিবেচিত হবেন। লটারিতে আপনার নাম্বার উঠলে তবেই আপনি লঞ্চপ্যাডের টোকেন কিনতে পারবেন। যার জন্য আপনার থেকে ২০০ ডলার সমপরিমান BNB কেটে নেওয়া হবে।

কিন্তু লঞ্চপুলে আপনাকে টোকেন কিনে নিতে হবে না। আপনাকে ফ্রি দেওয়া হবে, শুধু মাত্র BNB এবং লঞ্চপুলের টোকেনের সাথে সম্পৃক্ত টোকেন স্টাক করার জন্য। কোন কোন টোকেন স্টাক (ফার্মিং) করলে আপনি লঞ্চপুলের টোকেন ফ্রি পাবেন তা লঞ্চপুলে প্রযেক্ট যোগ হওয়ার সময়ই উল্লেক্ষ করে দেওয়া হবে।

যেমন- BEL এর জন্য BNB, BUSD, ARPA টোকেনের মধ্যে হতে যেকোন টোকেন বা আপনি চাইলে সব গুলোই স্টাক করতে পারেন। আর এই স্টাকে অংশ নিলেই আপনি BEL টোকেন ফ্রি পাবেন প্রতিদিনই।

তো, আপনাকে কোন কোন টোকেন গুলো স্টাক করলে লঞ্চপুলের টোকেন ফ্রি পাবেন তা লঞ্চপুলে উল্লেক্ষিত প্রযেক্টের এ্যনাউন্সমেন্টেই বলে দেওয়া হবে।

মজার বিষয় হচ্ছে, আপনি যখন খুশি তখনই আপনি আপনার স্টেকিং থেকে বের হয়ে আসতে পারবেন। তবে স্টেকিং থেকে বের হয়ে গেলে আপনি প্রতিদিন যে ফ্রি টোকেন পাচ্ছিলেন তা কিন্তু পাবেন না।

অর্থাৎ বর্তমান নিয়ম অনুযায়ী, লঞ্চপুলে যোগ হওয়া প্রতিটি প্রযেক্ট ১ মাস মেয়াদে স্টেকিং করে ফ্রি টোকেন পাবেন। এই ১মাসের মধ্যে আপনি যতদিন আপনার BNB বা ফার্মিয়ের জন্য নির্দিষ্ট টোকেন স্টেকিংয়ে রাখবেন ততদিনই লঞ্চপুলের টোকেন পাবেন। আপনি স্টেকিং বাদ দিলে টোকেন পাওয়াও আপনার বাদ হয়ে যাবে।

লানচপুলে স্টাকিং

যেমন- আমি এখানে BEL টোকেন পাওয়ার জন্য ৫৬ BNB স্টাক করেছি। এখানে আমি চাইলে BUSD ও ARPA স্টাক করতে পারি। আপনি যত বেশি স্টেকিং করবেন তত বেশি টোকেন পাবেন। এখানে ১৭ দিনে মোট ৭ BEL টোকেন পেয়েছি।

স্টেকিং বা ফার্মিং করে আপনি যে টোকেন পাবেন, তা যেকোন সময়ই আপনি বিক্রি করতে পারবেন। অর্থাৎ আমি চাইলেই যেকোন সময় আমার BEL টোকেন বিক্রি করতে পারবো। এর ফলে ফার্মিয়ে কোন প্রকার প্রভাব পড়বে না।

এক স্টেকিংয়েই লঞ্চপুলের সকল ফার্মিয়ে অংশ নিতে পারবেন কিনা?

বাইন্যান্স প্রথম প্রথম খুব অল্প সময়ের মধ্যে দুইটি প্রযেক্ট লঞ্চপুলে যোগ করে। এর প্রথমটি হচ্ছে BEL এবং অপরটি হচ্ছে WING।

এই দুইটি টোকেন এক স্টকিংয়ে পাওয়ার সুবিধা ছিলো। অর্থাৎ আমি যে ৫৬ BNB স্টেকিং করেছি তার ফলে আমি দুইটি টোকেনই পাচ্ছি।

তবে এই পদ্ধতি পরিবর্তন করা হয়েছে। গত দুইদিন আগে নতুন আরকটি প্রযেক্ট লঞ্চপুলে যোগ করার ঘোষনা দেওয়া হয়েছে। তবে এই নতুন টোকেনটি পাওয়ার জন্য আপনাকে আলাদাভাবে স্টেকিং করতে হবে। অর্থাৎ আমি যে ৫৬ BNB স্টেকিং করেছি তার জন্য শুধু আমাকে BEL এবং WING দেওয়া হচ্ছে।

আমি যদি বাইন্যান্স লঞ্চপুলে যোগ হওয়া নতুন টোকেন পেতে চাই তবে তার জন্য আমাকে আলাদাভাবে স্টেকিং করতে হবে।

বাইন্যান্স লানচপুল flamingo-token

আগামী ২৭/০৯/২০২০ তারিখ থেকে Flamingo (FLM) টোকেনের স্টেকিং গণনা শুরু হবে ফার্মিংয়ের জন্য। আমি এই টোকেন পাওয়ার জন্য আলাদাভাবে ২৬ BNB স্টেকিং করেছি। ফার্মিং যেদিন থেকে শুরু হবে অর্থাৎ ২৭ তারিখ থেকে সকলের স্টেকিং গণনা করে প্রতিদিন FLM টোকেন ডিস্ট্রিবিউট করা হবে।

লঞ্চপুলে যোগ হওয়া টোকেন কত করে পাবেন?

আপনি লঞ্চপুলের টোকেন পাওয়ার জন্য স্টেকিং করলে কত করে টোকেন পাবেন তার হিসেব নির্ভর করবে বেশ কিছু বিষয়ের উপর। বিষয়গুলো হচ্ছে-

১) লঞ্চপুলে যোগ হওয়া সেই প্রযেক্টের টোটাল কত পরিমান টোকেন লঞ্চপুলে ডিস্ট্রিবিউট করা হবে।

২) সেই টোকেন পাওয়ার জন্য কি পরিমান স্টেকিং হচ্ছে তার উপর।

লানচপুলে স্টাকিং

এখানে আবারো আমরা BEL এর উদাহরন দিয়ে বুঝার চেষ্টা করবো। যেমন ধরুন, এখানে ৩০ দিনের হিসেব করে প্রতিদিনের জন্য বাজেট হচ্ছে ১৬৬,৬৬৬.৬৬৬৭ BEL যা Daily Rewards এর জায়গায় উল্লেক্ষ করা আছে।

এখন এখানে BNB স্টাক আছে ১৮ মিলিয়নের কিছু বেশি (২৯.০৮%), BUSD স্টাক ২১২ মিলিয়ন এর বেশি (৬.০৪%), আর ARPA স্টাক আছে ১৬৯ মিলিয়নের কিছু বেশি (৩৯.৯৯%)।

এখন এই প্রতিদিনের বাজেট এর মধ্যে ২৯.০৮% পাবে যারা BNB স্টাক করেছে। ৬.০৪% পাবে যারা BUSD স্টাক করেছে। এবং ৩৯.৯৯% পাবে যারা ARPA স্টাক করেছে।

এখন এখানে আমি যেমন ৫৬ BNB স্টাক করেছি তাহলে আমি ২৯.০৮% এর মধ্যে হতে পাবো। এখন এই ২৯.০৮% সমান BEL প্রতিদিনের বাজেট হতে যে পরিমান হচ্ছে তা মোট স্টেকিং করা BNB এর সাথে ভাগ করে ১ BNB প্রতি যতটুকু BEL হবে তার সাথে আমার স্টকিং করা BNB যোগ করলেই আমি প্রতিদিন কি পরিমান BEL পেতে পারি তার হিসেব বের হয়ে যাবে।

এত কথা বলার কারন হচ্ছে, এখানে নির্দিষ্ট করে বলা সম্ভব নই যে, আপনি প্রতিদিন কি পরিমান লঞ্চপুলের টোকেন পাবেন। কারন মোট স্টেকিংয়ের পরিমান বাড়তেও পারে আবার কমতেও পারে। আর মোট স্টেকিং কি পরিমান হচ্ছে তার উপর নির্ভর করবে আপনি কি পরিমান লঞ্চপুলের টোকেন পাবেন।

কিভাবে স্টেকিং করবেন?

বাইন্যান্স লঞ্চপুল থেকে ফার্মিং করে আনিং করতে হলে স্টেকিং করা বাধ্যতামূলক। স্টেকিং করার জন্য প্রথমমত আপনার বাইন্যান্সে একটি একাউন্ট থাকতে হবে। যা আপনি এখান থেকে করে নিতে পারেন (সাথে থাকছে ৩৫% পর্যন্ত ফি ব্যাক পাওয়ার সুবিধা)।

একাউন্ট সম্পূর্ণ হলে বাইন্যান্স লঞ্চপ্যাডে প্রবেশ করুন launchpad । এখানে আপনি দেখতে পাবেন কোন কোন টোকেন লঞ্চপুলে রানিং আছে আর কোন টোকেন সামনে লঞ্চ হবে।

যেমন নিচের ছবিতে WING এবং BEL রানিং আছে আর FLM ২৭/০৯/২০২০ তারিখ থেকে লঞ্চ হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে।

বাইন্যান্স লাচনপুল কি

লঞ্চপুলের টোকেন এবং লঞ্চপ্যাডের টোকেন আলাদা করার জন্য কোনটি লঞ্চপুলের টোকেন আর কোনটি লঞ্চপ্যাডের টোকেন তা উল্লেক্ষ করা থাকবে। যেমনটা উপরের ছবিতে মার্কিং করা লিখাটি দেখলেই বুঝতে পারবেন।

এখন ধরুন আপনি নতুন টোকেনটি অর্থাৎ FLM টোকেনটি পাওয়ার জন্য স্টেকিং করতে চাইছেন। তাহলে কোন টোকেন আপনি স্টেকিং করবেন তা বাছাই করুন।

এখানে Flamingo BNB এবং Flamingo BUSD নামে দুইটি অপশন আলাদা আলাদা দেখাচ্ছে। আপনি চাইলে দুইটিতেই স্টেকিং করতে পারেন। আবার চাইলে যেকোন একটিতে করতে পারেন।

ধরে নিলোম আপনি BNB স্টেকিং করবেন। তহলে আাপনি Flamingo BNB এর Stake now এ ক্লিক করুন। পরবর্তি যে পেজে আপনাকে নিয়ে যাওয়া হবে সেখান থেকে Stake বাটনে ক্লিক করুন।

Stake বাটনে ক্লিক করার পর নিচের মতো একটি পপ-আপ উইনডো ওপেন হবে। এখানের বক্সে আপনি কি পরিমান BNB স্টাক করতে চান তা বসিয়ে আবারো Stake বাটনে ক্লিক করুন।

stake-bnb

ব্যশ হয়ে গেল আপনার স্টেকিং।

স্টেকিং রিমুভ বা রিডিম করা

আপনি আপনার স্টেকিং করা ব্যলেন্স দেখতে বা রিডিম করতে চাইলে আপনার একাউন্ট থেকে Wallet >> Savings যান। এখানে আপনার স্টেকিং কৃত টোকেনের হিস্টোরি দেখা সহ রিডিম বা স্টেকিং ভেঙ্গে নেওয়ার জন্য অপশন পাবেন। স্টেকিং বাতিল করার জন্য Redeem এ ক্লিক করে বাতিল করতে পারবেন।

savings-history

এই ছিলো বাইন্যান্স লঞ্চপুল নিয়ে আলোচনা। আশা করি এই আলোচনা হতে যাদের বাইন্যান্স লঞ্চপুল নিয়ে কিছুটা আবছা ধারনা ছিলো তা পরিস্কার হতে পারছেন।

আপনি যদি এখনো বাইন্যান্সে কোন একাউন্ট করে না থাকেন তবে এখনই এইখান থেকে করে নিতে পারেন। আমি পূর্বেই উল্লেক্ষ করেছি, আমার রেফারেল থেকে একাউন্ট করলে আপনি আপানার ট্রেডিং ফি্ এর ৩৫% পর্যন্ত ব্যক পাবেন।

এছাড়া ক্রিপ্টোকারেন্সি নিয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

আর বাইন্যান্স সম্পর্কিত আলোচনার জন্য আমাদের বাংলাদেশ বাইন্যান্স কমিউনিটিতে যোগ হতে পারেন: https://t.me/BinanceBangladeshi

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য