বাইন্যান্স লানচপ্যাড কি?

বাইন্যান্স লানচপ্যাড কি তা জানার পূর্বে আমাদের জেনে রাখা দরকার ICO বা IEO কি? এর জন্য আপনি ICO নাকি IEO? আর্টিকেলটি পড়ে নিতে পারেন। আশা করি আপনি ICO বা IEO কি, তা জেনে থাকলে খুব সহজেই বাইন্যান্স লাচনপ্যাড বুঝে যাবেন।

তো চলনু আলোচনাই ফিরে যায়………….

বাইন্যান্স লানচপ্যাড কি?

খু ব সহজ ভাষায় বলতে হলে, বাইন্যান্স লানচপ্যাড হচ্ছে একটি নির্ভর যোগ্য টোকেন লানচ বা টোকেন সেল প্লাটফর্ম। পূর্বের ICO পদ্ধতির উপর ভরসা অনেকটাই নষ্ট হয়ে গিয়েছে। যদিও এখনও এই পদ্ধতি চালু রয়েছে। তবে উন্নতমানের প্রোযেক্ট গুলো ICO পদ্ধতির পরিবর্তে IEO পদ্ধতিতে তাদের টোকেন সেল করে থাকে। যদিও নিম্ন মানের এক্সচেন্জ গুলোতে মোটেও ভাল প্রোযেক্ট গুলো তাদের IEO করে থাকে না। আর IEO অনেক বেশি জনপ্রিয় ICO পদ্ধতির চেয়ে। কারন এটি অনেক নিরাপদ।

binance_ref_banner
বাইন্যান্স লানচপ্যাড কি

আর বাইন্যান্স হচ্ছে এমন একটি এক্সচেন্জ যেখানে একমাত্র উচ্চমানের প্রোযেক্টগুলোর IEO হয়ে থাকে। আর এই পদ্ধতির টোকেন সেল প্রোগ্রামকে বাইন্যান্স তাদের ভাষায় লানচপ্যাড বলে থাকে।

আরো পড়ুন: কিভাবে ক্রিপ্টোকারেন্সি বাছায় করবেন?

কিভাবে বাইন্যান্স লানচপ্যাড ব্যবহার করবেন?

যদি আপনি কোন ক্রিপ্টো প্রোযেক্ট বাজারে নিয়ে আসতে চান তবে আপনিও বাইন্যান্সের লানচপ্যাড ব্যবহার করে আপনার টোকেন সেল করতে পারেন। তবে আপনার প্রোযেক্ট অবশ্যই বাস্তব এবং মান-সম্মত হতে হবে। বাইন্যান্সে কোন প্রকার স্ক্যাম প্রোযেক্ট বাইন্যান্সের লানচপ্যাডের জন্য নির্বাচিত হয় না। আর এই জন্যই বাইন্যান্সের লানচপ্যাড বর্তমানে শীর্ষ অবস্থানে।

আপনি আপনার প্রোযেক্টের টোকেন বাইন্যান্স লানচপ্যাড ব্যবহার করে সেল করতে চাইলে বাইন্যান্স লানচপ্যাড থেকে Apply to Launch অপশন থেকে ফর্মটি পুরোন করতে হবে। এরপর বাইন্যান্স কর্তৃপক্ষ আপনার আবেদনটি দেখে বিবেচনা করে দেখবেন যে, আপনার প্রোযেক্টটি বাইন্যান্স লানচপ্যাডের জন্য উপযুক্ত কি না। যদি আপনার প্রোযেক্ট বাইন্যান্স লানচপ্যাডের জন্য বাছায় করা হয়, তবেই আপনি আপনার প্রোযেক্টের টোকেন সেল বাইন্যান্স লানচপ্যাডের মাধ্যমে করতে পারবেন।

সাম্প্রতিক লানচপ্যাডে শেষ হওয়া কিছু প্রোযেক্ট

CARTESIFINISHED22-04-2020
WAZIRXFINISHED04-02-2020
TROYFINISHED04-12-2019
KAVAFINISHED24-10-2019
BANDFINISHED17-09-2019

কিভাবে বাইন্যান্স লাচনপ্যাড IEO -তে অংশগ্রহন করবেন?

আপনার যদি বাইনান্সে একাউন্ট থেকে থাকে তবে আপনি বাইন্যান্সের লাচনপ্যাডে অংশ গ্রহন করতে পারবেন। আর যদি কোন একাউন্ট না থাকে তবে আপনি এখান থেকে (১০%+২৫%=৩৫% ট্রেডিং ফি ব্যাক পাবেন) বাইন্যান্সে একাউন্ট করে নিতে পারেন।

বাইন্যান্স লানচপ্যাডে অংশ গ্রহনের জন্য আপনার যা যা প্রয়োজন:

১. প্রথম মতো বাইন্যান্স এক্সচেন্জে আপনার একটি একাউন্ট থাকা লাগবে।

২. আপনার একাউন্টটি অবশ্যই ভ্যরিফাইড হতে হবে।

৩. বাইন্যান্স লানচপ্যাডে অংশগ্রহনের জন্য আপনার বাইন্যান্স এক্সচেন্জ একাউন্টে সর্ব নিম্ন 50 BNB একটি নির্দিষ্ট সময়ের জন্য থাকা আবশ্যক (সময় ভেদে নিয়ম পরিবর্তন হতেও পারে)।

উরের ৩টি শর্ত আপনি পুরোন করে থাকলে বাইন্যান্স লানচপ্যাডে আপনি অংশগ্রহন কররা জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন।

লাচনপ্যাডের মধ্যেমে যে প্রোযেক্টের টোকেন সেল হবে তার প্রাইস পূর্বেই আপনাকে একটি পোষ্টের মধ্যমে জানিয়ে দেওয়া হবে বাইন্যান্স থেকে। এছাড়া সেই কম্পানি লানচপ্যাডে কত পরিমান টোকেন সেল করবে, টোটাল টোকেন কত ইত্যাদি সহকারে সব কিছুই দেওয়া থাকবে। উদহরন সরূপ নিচের ছবিটি দেখুন:

lanchpad-token-sale-details

আপনি টোকেন সেলে অংশগ্রহন করার জন্য উপরুক্ত শর্ত গুলো পুরোন করে থাকলে আপনাকে নির্দিষ্ট দিনে আপনার টিকিট ক্লেম করতে হবে। নিচের ছবিতে দেখুন সেখানে ৪টি ধাপ সহকারে কাউন্ট ডাউন দেওয়া আছে। ১ম নং দ্বারা আপনার ৫০ BNB টোকেন নির্দিষ্ট সময়ের জন্য আপনার একাউন্টে আছে কিনা তার হিসেব করা হয়। ২য় নং দ্বারা আপনাকে এই দিনে নির্দিষ্ট সময়ের মধ্যে টিকিট ক্লেম করার জন্য বলা হবে, যা নিজ দ্বায়িতে খেয়াল রাখতে হবে। ৩য় নং এর দ্বারা সেই দিনের সকল টিকি গুলো ড্র করা হবে। ৪র্থ নং দ্বারা কারা কারা ড্রতে জয়ী হয়েছেন তা ঘোষনা করা হবে। আপনি যদি সে ভাগ্যবান ব্যক্তি হয়ে থাকেন তবে আপনি আপনার একাউন্টে লগিন করে দেখতে পাবেন যে আপনি কতটি টিকিট উইন করেছেন।

binance-lanchpad-ticket-claim
BNB হোল্ড অনুযায়ী লটারি টিকিট পাবার হিসেব

আপনি যদি একটি টিকিট উইন হয়ে থাকেন তবে একটি টিকিট পরিমান (বর্তমান পদ্ধতি অনুযায়ী ২০০ ডলার সমান) টোকেন পাবেন। একজন ব্যক্তি BNB হোল্ড করার উপর নির্ভর করে সর্বচ্চ ১০ টিকিট পেতে পারেন।

উইন হবার পর অটোমেটিক আপনার একাউন্ট থেকে ২০০ ডলার সমপরিমান BNB আপনার একাউন্ট থেকে কেটে নিয়ে তার পরিবর্তে উক্ত টোকেন দিয়ে দেওয়া হবে।

token-sale-countdown

বাইন্যান্স বিভিন্ন সময় তাদের লানচপ্যাডে টোকেন সেলের আয়োজন করে থাকে। বাইন্যান্স লানচপ্যাডে কোন সময় টোকেন সেলের আয়োজন করছে তার আপডেট পেতে বাইন্যান্স টু্ইটারপেজ বা বাইন্যান্স লানচপ্যাডের পেজে চোখ রাখুন।

তবে এখানে একটি বিষয়, বাইন্যান্স লানচপ্যাডে অংশ নেওয়ার জন্য সকল শর্ত আপনি পুরোন করতে পারলে আপনি এই লানচপ্যাডে অংশ নেওয়ার জন্য টিকিট পাবেন। আর যতজন সেই লাচনপ্যাডের টোকেন সেলে অংশ নেওয়ার জন্য টিকিট পেয়ে থাকবেন তাদের সকল টিকিট নাম্বার গুলো বাইন্যান্স একটি পদ্ধতি অনুসরন করে ড্র করে থাকে। সেই ড্র তে যাদের যাদের টিকিট নাম্বার গুলো সিলেক্ট হয়ে থাকে তারাই সেই টোকেন বাই করার যোগ্য বলে বিবেচিত হয়ে থাকেন।

অর্থাৎ আপনি উপরুক্ত শর্ত পুরোন করে থাকলে বাইন্যান্স লানচপ্যাডে অংশ গ্রহনের জন্য টিকিট কাটার যগ্যে হবেন। পূর্বের পদ্ধতি ছিলো, “আগে আসলে আগে পাবেন” এমন ভিত্তিতে টোকেন সেল করা হতো। কিন্তু সেখানে অনেকের বিভিন্ন প্রকার অভিযোগ ছিলো। যারফলে, সেই নিয়ম পরিবর্তন করে টিকিট পদ্ধতি চালু করা হয়।

কেন বাইন্যান্স লানচপ্যাডে অংশ নিবেন?

শুরুতেই বলেছি, বাইন্যান্স লানচপ্যাড হচ্ছে বর্তমান সময়ের সব চাইতে জনপ্রিয় IEO এর জায়গা। এখন পর্যন্ত যতগুলো প্রোযেক্ট বাইন্যান্স লানচপ্যাডে সেল হয়েছে তার প্রায় সব গুলোই ভাল অবস্থানে। এর কারণ বাইন্যান্স তাদের লানচপ্যাডে কোন প্রোযেক্টের টোকেন সেল করার পূর্বে অনেক যাচাই বাছাই করে প্রোযেক্ট সিলেক্ট করা হয়। আর এর জন্য বাইন্যান্স লানচপ্যাড অত্যধিক জনপ্রিয়।

সহজ কথায় আপনি যদি কোন প্রকার স্ক্যাম প্রোযেক্টে ইনভেস্ট (IEO) করা থেকে বিরত থাকতে চান তবে আপনি বাইন্যান্স লানচপ্যাড আপনার জন্য।

আপনি যদি ভাল মানের ক্রিপ্টোকারেন্সি কিনে ভাল রিটার্ন পেতে চান তবে বাইন্যান্স লানচপ্যাড আপনার জন্য।

তবে মনে রাখবেন, বাইন্যান্স কখনো কোন প্রোযেক্টের ভবিষৎ প্রাইস গ্যরিন্টি দিয়ে থাকে না। তবে সাধারন দৃষ্টিতে এতটুকুই বলা যায় যে, বাইন্যান্স লানচপ্যাডে যেহেতু উচ্চ মানের প্রোযেক্ট গুলোর টোকেন সেল হয়ে থাকে সেক্ষেত্রে ইনভেস্ট অনুযায়ী সন্তুষ্ট জনক রিটার্ন আশা করা যায়।

বাইন্যান্স লানচপ্যাডের মূল বিশেষত্ব এই যে, আপনি এই বিষয় নিশ্চত থাকতে পারবেন যে, আপনি এই লানচপ্যাডের দ্বারা কোন স্ক্যাম কয়েনের ফাদে পড়বেন না। যা ICO করতে চাইলে যেখানে আপনার অনেক রিসার্চের প্রয়োজন হত।

আর বাইন্যান্স নিয়ে কোন জিজ্ঞাসা থাকলে বাইন্যান্সের অফিসিয়াল বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপ তো আছেই। সেখানে আপনার সমস্যা বা জিজ্ঞাসা তুলে ধরুন। আর এখনো যারা বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপে জয়েন করেন নি তারা আজই জয়েন করুন।

বাইন্যান্সের অফিসিয়াল বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপ: https://t.me/BinanceBangladeshi

আর ক্রিপ্টোকারেন্সি নিয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

এছাড়া ক্রিপ্টোকারেন্সির বিভিন্ন Airdrop, Bounty বা যেকোন ধরনের প্রমোশনাল অফার পেতে এই গ্রুপে জয়েন হয়ে থাকতে পারেন: https://t.me/Crypto_BountyAirdrop

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য