ক্রিপ্টো মার্জিন ওয়ালেট কি?

মার্জিন এর বাংলা শব্দ ধার। তাই বলা যায়, যেই একাউন্টে বা ওয়ালেটে ধার নিয়ে ট্রেড করা যায় তাকেই মার্জিন ওয়ালেট বলে। মার্জিন ওয়ালেট আবার দুই রকম হয়ে থাকে। একটি Cross মার্জিন ওয়ালেট অপরটি Isolated মার্জিন ওয়ালেট। Cross এবং Isolated মার্জিন ওয়ালেট কি? তা জানতে পোষ্টটি দেখতে পারেন।

ভিন্ন ভিন্ন ক্রিপ্টো এক্সচেন্জে ভিন্ন ভিন্ন ধার দেওয়ার পরিমান। যেমন বিন্যান্স ৫ গুণ ধার দিয়ে থাকে। ধরুন আপনার কাছে আছে ১০০ ডলার তাহলে আপনি যদি বিন্যান্সের মার্জিন ওয়ালেটে ট্রেড করতে চান তবে আপনি আপনার ব্যলান্সকে ৫ গুন বৃ্দ্ধি করে ট্রেড করতে পারবেন।

১০০ * ৫ = ৫০০ ডলার পর্যন্ত আপনি ধার নিতে পারবেন। তবে এই ধার নেওয়ার পেছনে রয়েছে নির্দিষ্ট পরিমান ইন্টারেস্ট বা সুদ। অর্থাৎ আপনি মার্জিন ওয়ালেটে ধার নিয়ে ট্রেড করলে আপনাকে প্রতি ঘন্টা চুক্তিতে নির্দিষ্ট পরিমান সুদ প্রদান করতে হবে। সুদের পরিমান আপনি ধার নেওয়ার সময় দেখতে পাবেন। অর্থাৎ যারা সুদের লেনদেন করবেন না তারা মার্জিন ট্রেড করা থেকে বিরত থাকুন।

binance_ref_banner

বি.দ্র: ইসলামে সুদকে হারাম করা হয়েছে।

তো চলুন কিছু স্ক্রিনশট দিয়ে আলোচনা করা যাক।

মার্জিন ওয়ালেট ওপেন করা

মার্জিন ওয়ালেট কি

প্রথমে আপনার বিন্যান্সে একাউন্টে লগিন করুন (একাউন্ট করা না থাকলে এইখান থেকে আপনি একটি একাউন্ট খুলতে পারেন)। এরপর মার্জিন ওয়ালেট খুলা না থাকলে পূর্বে আপনাকে মার্জিন ওয়ালেট খুলে নিতে হবে। এর জন্য বাড়তি কোন ঝামেলা নেই। আপনি আপনার ব্যবহৃত স্পট ওয়ালেট থেকেই তা করতে পারবেন। এর জন্য উপরের ছবিতে Wallet অপশন থেকে Margin Wallet এ ক্লিক দিন এবং আপনার মার্জিন ওয়ালেটটি খুলে নিন।

মার্জিন ওয়ালেট ড্যসবোর্ড

002-margin-wallet-dashboard

মার্জিন ওয়ালেট খুলা হয়ে গেলে উপরের ছবির মত ড্যসবোর্ড দেখতে পাবেন। যেখানে ১ নং চিহ্নিত দ্বারা আপনি এক্সচেন্জ থেকে কত গুন ধার নিতে পারবেন তা দেখানো হয়েছে। ডিফল্ট হিসেব 3X থাকে। তাই 5X করার জন্য 3X এর উপর ক্লিক দিয়ে 5X করে নিতে পারেন।

২নং চিহ্নিত দ্বারা আপনার টোটাল ব্যলান্স দেখানো হয়েছে (আপনার নিজের ব্যলান্স + ধারকৃত ব্যলান্স)।

৩নং চিহ্নিত দ্বারা আপনি কত পরিমান ধার বা কর্য নিয়েছেন তা দেখানো হয়েছে।

৪নং চিহ্নিত দ্বারা আপনার নিজস্ব ব্যলান্স দেখানো হয়েছে।

৫নং চিহ্নিত দ্বারা ধার নিয়ে ট্রড শুরু করার পরে আপনার একাউন্ট কতটা রিস্কে আছে তা দেখানো হয়েছে।

৬নং চিহ্নিত দ্বারা অপশন ব্যবহার করে আপনি আপনার স্পট ওয়ালেট থেকে মার্জিন ওয়ালেটে ব্যলান্স আনতে পারবেন। অনুরূপ মার্জিন ওয়ালেট থেকে স্পট ওয়ালেটে ব্যলান্স ট্রান্সফার করতে পারবেন। উল্লেক্ষ যে, এই ট্রন্সফারে কোন প্রকার ফি কাটা হয় না।

৭নং চিহ্নিত দ্বারা আপনি বিন্যান্সের কাছে থেকে ৫গুন পর্যন্ত ব্যলান্স ধার করতে পারবেন এবং ট্রেড করার পরে আপনি সেই ধার পরিশোধ করতে পারবেন। এই কাজটি আপনি ট্রেডিং ড্যসবোর্ড থেকেও করতে পারবেন। বিস্তারিত পরে আসছে।

৮নং চিহ্নিত দ্বারা আপনি সরাসরি কোন কোন পেয়ারে ট্রেড করতে পারবেন তা দেখতে বা সেই ট্রেডিং পেজে যেতেও পারবেন।

স্পট ওয়ালেট থেকে মার্জিন ওয়ালেট বা মার্জিন ওয়ালেট থেকে স্পট ওয়ালেট ট্রান্সফার

003.-margin-balance-transfer

মার্জিন ওয়ালেট খুলার ট্রেড করার জন্য পরে আপনার একাউন্টে ব্যলান্স ট্রান্সফার করতে হবে। এর জন্য মার্জিন ওয়ালেট ড্যসবোর্ড পরিচিতেতে ৬নং দ্বারা নির্দেশিত অপশন Transfer এ ক্লিক দিন। উপরের ছবির মতো একটি পপ-আপ আসবে সেখান থেকে আপনি আপনার স্পট ওয়ালেট থেকে মার্জিন ওয়ালেটে ব্যলান্স আনতে পারবেন। উপরের ছবিতে দেখছেন ২নং চিহ্নিত দ্বারা যে Available ব্যলান্স দেখতে পাচ্ছেন তা আমার স্পট ওয়ালেটের। এখন আমি যে পরিমান ব্যলান্স স্পট ওয়ালেট থেকে মার্জিন ওয়ালেটে নিতে চাই তা Amount এর ঘরে বসিয়ে Confirm transfer করলে, সাথে সাথেই আমার সেই ব্যলান্স মার্জিন ওয়ালেটে ট্রান্সফার হয়ে যাবে।

অনুরূপ আপনি যখন আপনার মার্জিন ওয়ালেটের ব্যলান্স পুনরাই স্পট ওয়ালেটে ফিরেয়ে নিতে চান তবে উপরের ছবিতে ১নং চিহ্নিত দ্বারা যে এ্যরো দেখানে হয়েছে তাতে ক্লিক করলে From এর জায়গায় Margin Wallet এবং To এর জায়গায় Spot Wallet চলে আসবে। তারপর আপনি আপনার মার্জিন ওয়ালেটের ব্যলান্স স্পট ওয়ালেটে ট্রান্সফার করে নিতে পারবেন।

ট্রেডিং ইন্টারফেস পরিচিতি

004-margin-trading

উপরের ট্রেডিং ইন্টফেসে ১ নং চিহ্নিত দ্বারা যেই সার্চ বক্স দেখানো হয়েছে। সেই বক্স থেকে আপনি সার্চ করতে পারেন যেই কয়েনে ট্রেড করতে চান। ২নং চিহ্নিত দ্বারা যে Transfer অপশন দেখানো হয়েছে, আপনি চাইলে এখান থেকেও ব্যলান্স ট্রান্সফার করতে পারেন। আর ৩নং চিহ্নিত দ্বারা Borrow নামে যেই অপশনটি দেখতে পাচ্ছেন তা ব্যবহার করে আপনি বিন্যান্সের কাছ থেকে ৫ গুন পর্যন্ত ধার নিতে পারেন।

বিন্যান্স থেকে ধার নেওয়া

005-brrow

ধার নেওয়ার জন্য আপনি যখন Borrow অপশনে ক্লিক করবেন, তখন উপরের ছবির মতো একটি পপ-আপ দেখতে পাবেন। যেখানে দেখানো হয়েছে আপনি তাদের কাছে ধার নিলে ঘন্টায় কত পরিমান ইন্টারেস্ট বা সুদ দিতে হবে (১নং)। আপনি আপনার ব্যক্তিগত ব্যলান্সের উপর ভিত্তি করে সর্বচ্চ কত পরিমান ধার পাবেন (৩নং)। এখানে উল্লেখ থাকে যে, আপনাকে যে সর্বোচ্চই ধার নিতে হবে এমন কোন কথা নেই। আপনি সবোর্চ্চ যে ধার নিতে পারবেন তার থেকে ২৫% বা ৫০% ও নিতে পারবেন।

ধার নেওয়ার পরে ব্যলান্স স্থিতি

006-after-borrow

বিন্যান্স থেকে মার্জিন ট্রেডিংয়ে ট্রেড করা জন্য আমি ৫গুন ধার নেওয়ার পরে আমার টোটাল ব্যলান্স দেখতে পাচ্ছেন। আমার ব্যলান্স ছিলো 0.001, ৫গুন ধার নেওয়ার পরে আমার ব্যলান্স দেখাচ্ছে 0.005। আমার ব্যলান্স খেয়াল না করে থাকলে ট্রেডিং ইন্টারফেস পরিচিতি আলোচনা করার জন্য যে স্ক্রিনশট দেওয়া হয়েছে তা একটু ভাল করে খেয়াল করেলেই দেখতে পাবেন।

ধার পরিশোধ

007-repay

মার্জিন ট্রেডিং মূল অর্থই হচ্ছে কিছু ব্যক্তিগত ব্যলান্সের উপর ভিত্তি করে এক্সচেন্জ থেকে ধার নিয়ে ট্রেড করা। যেই ধার ঘন্টার উপর নির্ভর করে ইন্টারেস্ট বা সুদ দিতে হয়। অতএব আপনার ট্রেড করা শেষ হয়ে গেলেই দ্রুত আপনার ধার পরিশোধ করে দিত ভুলবেন না। কারন আপনি ধার নেওয়ার পরে ট্রেড করুন আর নাই করুন যত সময় পার হবে আপনার উপর তোতই সুদের পরিমান বাড়তে থাকবে। তাই ট্রেড শেষ আপনার ধারকৃত অর্থ দ্রুুত পরিশোধ করুন। ধার পরিশোধ করতে আবারো Borrow অপশনে ক্লিক করুন। দেখবেন Borrow এর ডানপাশে Repay লিখা দেখতে পাবেন, যা উপরের ছবিতে ২নং দ্বারা চিহ্নিত করা হয়েছে।

উপররে ছবিতে ৩নং দ্বারা আপনার টোটাল ব্যলান্স, সুদের পরিমান, কত ধার করেছিলেন তার পরিমান এবং সুদ সহ টোটাল কত পরিশোধ করতে হবে তার বিস্তারিত দেখানো হয়েছে। এখন আপনি আপনার সুদ পরিশোধ করার জন্য 100% এ ক্লিক দিয়ে Confirm repayment এ ক্লিক করুন।

মোটামুটি এই ছিলো মার্জিন ওয়ালেটের পরিচিতি ও ব্যবহার বিধি।

তবে এরপরেও বুঝতে কোথাও সমস্যা হলে আমার এই কলাবোবা What is margin trading wallet in Bangla? ভিডিও দেখতে পারেন। যদিও আমি ভিডিও টিউটোরিয়ালে মোটেও ভাল না।

আপনার বিন্যান্সে যদি একাউন্ট খুলা না থাকে তবে এইখান থেকে একটি একাউন্ট খুলতে পারেন। এই লিংক থেকে একাউন্ট খুললে আপনি আপনার ট্রেডিং ফিস এর ১০% ব্যক পাবেন।

এছাড়া বিন্যান্স সম্পর্কে কিছু জানার বা জিজ্ঞাসা থেকে থাকলে বিন্যান্সের বাংলাদেশী অফিসিয়াল টেলিগ্রাম গ্রুপে জয়েন করতে পারেন।

বিন্যান্সের বাংলাদেশী অফিসিয়াল টেলিগ্রাম গ্রুপ লিংক: https://t.me/BinanceBangladeshi

বাংলাদেশি টেলিগ্রাম গ্রুপের বিষয়ে সন্দেহ থাকলে এই লিংক ভিজিট করে সত্যতা যাচাই করতে পারেন:

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য