টপ ৬টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইট

আমরা যেকোন বিষয়ের ক্ষেত্রেই “টপ” বিষয়টি মাথাই রাখি। যেমন টপ মোবাইল কম্পানি, টপ ল্যপটপ কম্পানি ইত্যাদি। অর্থাৎ যেকোন ক্ষেত্রে টপ ব্রান্ড এর বিষয়টি মাথাই আসে। তার ব্যতিক্রম নয় ট্রেডিং এর ক্ষেত্রে। আর তাই আমি এখানে টপ ৫টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইটের সাথে আপনাদের পরিচয় করি দেওয়ার চেষ্টা করবো যেখানে বিটকয়েন সহ সকল টপ ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা হয় একাধিক পেয়ারে।

১। বিন্যান্স (Binance)

বর্তমানে Binance এক নম্বর ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইট। তাদের জনপ্রিয়তা খুব অল্প সময়ের মধ্যেই বেড়ে উঠেছে যা অন্য কোন এক্সচেন্জ সাইট এত অল্প সময়ের মধ্যে পাই নাই। তাদের ইন্টারফেস খুব সহজ এবং স্মুথ। ট্রেডিং এক্সিকিউশনও ফাস্ট। এছাড়া আপনি তাদের নিজস্ব কয়েন BNB ব্যবহার করে ট্রেডিং ফি প্রদান করলে, ৫০% ট্রেডিং ফি ছাড় পেয়ে থাকবেন। Binance এর বর্তমান মার্কেট ভ্যলু $1,415,676,758 USD মার্কিন ডলার। Binance এ সরাসরি Master card এবং Visa Card দিয়ে ক্রিপ্টোকারেন্সি কেনার সুবিধা রয়েছে। Binance এ ৪৩৮টির উপর ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা হয়।

২। কুকয়েন (KuCoin)

KuCoin এর মূল পরিচয় ঘটে Red pulse এর ICO এর মধ্য দিয়ে। যদিও তার আগেই তাদরে যাত্রা হলেও তাদের পরিচয়ের প্রকৃত অবদান Red pulse কেই বলা যাই। তবে Red pulse এর নাম পরিবর্তন করে এখন Red Pulse Phoenix (PHX) করা হয়েছে। KuCoin তাদের এক্সচেন্জ সাইটকে আরো জনপ্রিয় এবং সিকিউর করার জন্য সাম্প্রতিক সময়ে বেশ ভালই পরিবর্তন নিয়ে এসেছে। বর্তমানে KuCoin এর মার্কেট ভ্যলু $7,603,488 USD মার্কিন ডলার। আর তাদের ১ নং ট্রেডিং পেয়ের হচ্ছে BTC/USDT এবং KuCoin এ ৩৮৪ টির উপর ক্রিপ্টোকারন্সি ট্রেড করা হয়।

binance_ref_banner

৩। বিট্রেক্স (Bittrex)

এক সময় Bittrex পুরো এক্সচেন্জ মার্কেটের রাজত্ব করেছে। যদিও তাদের ভুলের জন্য এখন তাদের অবস্থান একটু নিচের দিকে এসে পড়েছে। আর তাই তাদের মার্কেট ভ্যলুর উপর নির্ভর করে তাদের অবস্থান ৩য় উঠে এসেছে। বর্তমানে Bittrex এর মার্কেট ভ্যলু $63,420,062 USD মার্কিন ডলার। সেই সাথে তাদের টপ ১ নং এবং ২ নং ট্রেডিং পেয়ারে যথাক্রমে BTC/USDT এবং BTC/USD রয়েছে। যেখানে ট্রেড করার জন্য রয়েছে ৩২৬ টির বেশি ক্রিপ্টোকারেন্সি।

৪। ওয়াজির এক্স (WazirX)

জি হ্যাঁ WazirX কে টপ ৫টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইটের মধ্যে ৪র্থ ধরা যায়। এই এক্সচেন্জ খুব নতুন হলেও খুব দ্রুতই জনপ্রিয় হয়েছে। এটি বর্তমানে ইন্ডিয়ার নাম্বার ওয়ান ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইট। এই পোষ্টটি লিখা অবস্থাই WazirX এর বর্তমান টোটাল মার্কেট ভ্যলু $4,197,653 USD মার্কিন ডলার। WazirX এ ১২০ টির উপরে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং পেয়ার রয়েছে। WazirX এর টপ ট্রেডিং পেয়ারে ১ নং এ অবস্থান করছে BAND/USDT ।

৫। বিট-জেট (Bit-Z)

জি হ্যাঁ Bit-Z কে টপ ৫টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইটের মধ্যে বর্তমানের ট্রেডিং চাহিদা অনুযায়ী ৫ম এসে পৌছেছে। এর বর্তমান মার্কেট ভ্যলূ Binance এর পরপরেই। এই পোষ্টটি লিখা অবস্থাই Bit-z এর বর্তমান টোটাল মার্কেট ভ্যলু $1,068,094,594 USD মার্কিন ডলার। Bit-z এ ১৬৩ টির উপরে ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা হয়। Bit-z এর টপ ট্রেডিং পেয়ারে ১ নং এ অবস্থান করছে ETH/USDT ।

৬। কয়েনবেনে (CoinBene)

Bit-z এর পরে যে এক্সচেন্জ সাইট, টপ ৬টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইটের এর মধ্যে আসতে পারে তা হচ্ছে CoinBene। CoinBebe এর যাত্রা খুব একটা বেশি দিনের নই। তারপরেও তাদের নিজস্ব কর্ম দক্ষতার ফলে আজ তারা টপ ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ এর মধ্যে অন্তর্ভুক্ত হতে পারছে। তাদের বর্তমান মার্কেট ভ্যলু $685,176,044 USD মার্কিন ডলার। CoinBene তে ১৯৩ টির বেশি ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা হয় যার মধ্যে নাম্বার ওয়ান ট্রেডিং পেয়ার হচ্ছে BTC/USDT।

অনেকে হয়তো বলতে পারেন উপরের উল্লেক্ষিত ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ গুলো ছাড়াও কিছু এক্সচেন্জ সাইট রয়েছে যেমন OKEx, Coinbase ইত্যাদি ছিলো যারা বেশ টপরেটেড সাইট যেগুলোকে কেন আমি এখানে উল্লেক্ষ করেনি। কারণ সেগুলো টপ হলেও তাদের বেশ restriction রয়েছে। যেমন সব দেশ থেকেই সেই সব এক্সচেন্জ সাইটে ট্রেড allow করে না। যার কারণে যে সব ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইট গুলো গ্লোবাল্লি ট্রেড করার সুবিধা দেয়, তাদের মধ্যে কম্পিয়ার করে টপ ৫টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইট নির্ধারন করা হয়েছে এখানে।

আপডেট:: ১৬/০৫/২০২০, নতুন এক্সচেন্জ WazirX যোগ করা হয়েছে।

মন্তব্য