বাইন্যান্সে ডাস্ট ব্যলেন্স কনভার্ট করা

বাইন্যান্সে আমরা যারা ট্রেড করে থাকি আজ তাদের জন্য আজকের এই সংক্ষিপ্ত আলোচনা। যেখানে আমাদের ব্যলেন্সের পড়ে থাকা ছোট ছোট এমাউন্টকে কিভাবে কাজে লাগাতে পারি তা নিয়ে আলোচনা করার চেষ্টা করবো।

ডাস্ট কি?

আপনারা যারা বাইন্যান্সে বা অন্য কোন এক্সচেন্জে ট্রেড করে থাকেন তারা দেখে থাকবেন অনেক সময়ই যেই সব ক্রিপ্টোকারেন্সি গুলো ট্রেড করেন তার মধ্য হতে কিছু কয়েন অবশিষ্ট থেকেই যায়।

যেমন ধরুন আপনার Litecoin সেল করতে চাইছেন। এখন আপনার এমাউন্ট আছে 1.025684। এখন আপনি যদি BTC/LTC তে ট্রেড নিয়ে ১০০% Litecoin সেল ওডার দেন তবে হয়তো দেখবেন আপনার সম্পূর্ন Litecoin এর মধ্য হতে কিছু থেকে যায়। যা আপনি সেই অংশকে সেল করতে পারেন না। এই অতি সামন্য পরিমান কয়েন থেকে যাওয়াকেই বাইন্যান্সের ভাষায় ডাস্ট বলা হয়।

binance_ref_banner

অর্থাৎ যেকোন কয়েন অতি সমান্য পরিমান ব্যলেন্সে পড়ে থাকাকে ডাস্ট বলা হয়। আর আপনার এই ধরনের সকল ডাস্ট ব্যলেন্সকে বাইন্যান্স কনভার্ট করা সুযোগ করে দেয়। আপনি চাইলেই সেই সকল ডাস্ট ব্যলেন্সগুলোকে BNB কয়েনে কনভার্ট করে নিতে পারবেন।

তো চলুন জেনে নেয় কিভাবে আপনি আপনার ডাস্ট ব্যলেন্স গুলোকে BNB তে কনভার্ট করবেন।

আরো পড়ুন: বিন্যান্স স্পট ট্রেডিং গাইড

কিভাবে ডাস্ট কনভার্ট করবেন?

আপনার ডাস্ট ব্যলেন্স গুলোকে BNB তে কনভার্ট করার জন্য প্রথমে Wallet অপশন থেকে Spot Wallet এ ক্লিক করুন।

ডাস্ট ব্যলেন্স কনভার্ট

এরপর Convert to BNB তে ক্লিক করুন।

convert in bnb

এরপর দেখবেন আবার সর্বনিম্ন ব্যলেন্স গুলোই শুধু দেখাচ্ছে। এখন এখান থেকে যেসকল ক্রিপ্টোকারেন্সি গুলো কনভার্ট করতে চান সেই ক্রিপ্টোগুলোতে টিক দিয়ে সিলেক্ট করুন।

যেমন আমি এখানে টোকেন সিলেক্ট করার পর (নিচের স্ক্রিনশটটির মতো) ১নং বক্স দ্বারা চিহ্নিত অংশে দেখাচ্ছে আমি যদি এখন কনভার্ট করি তবে টোটাল কত পরিমান আমি BNB পাবো। আর ২নং বক্স দ্বারা এই কনভার্টে মোট কত ফি কাটা হবে তা দেখাচ্ছে। এখন সব ঠিকঠাক মনে হলে Convert এ ক্লিক দিন।

ডাস্ট ব্যলেন্স কনভার্ট

Convert বাটনে ক্লিক করার পর নিচের স্ক্রিনশটের মতো আপনার ডাস্টের টোটাল মূল্য BNB তে কত পরিমান পাবেন তা আরেকবার দেখাবে। এইবার Confirm বাটনে ক্লিক দিয়ে আপনার ডাস্ট ব্যলেন্স কনভার্ট সম্পূর্ণ করুন।

ডাস্ট ব্যলেন্স কনভার্ট

আপনি যদি আপনার ডাস্ট ব্যলেন্সের কনভার্ট করা হিস্টোরি দেখতে চান তবে Conversion History -তে ক্লিক করুন।

dust conversation history

এখানে আপনি আপনার ডাস্ট কৃত ব্যলেন্স কনভার্ট করার পর কি পরমান BNB পেয়েছেন এবং কি পরিমার ফি কাটা হয়েছে তা দেখতে পাবেন।

dust history

এখানে উল্লেক্ষ যে আপনি প্রতি ২৪ ঘন্টায় একবার করে আপনার ডাস্ট ব্যলেন্স কানভার্ট করতে পারবেন।

আপনার যদি বাইন্যান্সে এখনো কোন একাউন্ট না থেকে থাকে তবে এখান থেকে করে নিতে পারেন। উল্লেক্ষিত লিংকটি একটি রেফারেল লিংক যার মাধ্যমে আ্পনি একাউন্ট করলে আপনার ট্রেডিং ফি এর ৩৫% পর্যন্ত ফেরত পাবেন।

এছাড়া বাইন্যান্স সম্পর্কিত যেকোন বিষয়ে প্রশ্ন থাকলে বাংলাদেশের বাইন্যান্স এর অফিসিয়াল টেলিগ্রামগ্রুপে জয়েন হতে পারেন।

বাইন্যান্স বাংলাদেশ অফিসিয়াল টেলিগ্রাম কমিউনিটি: https://t.me/BinanceBangladeshi

এছাড়া সাধারন যেকোন বিষয় বা এক্সচেন্জ সম্পর্কে আলোচনা করার জন্য এই কমিউনিটিতে জয়েন করতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য