বাইন্যান্স সেভিংস কি?

বিষয়টি খুব সাধারন তবে অনেকের জিজ্ঞাসার কারণে আজকের এই আর্টিকেলটি। আমাদের নতুন ট্রেডারদের কাছ থেকে প্রায়ই প্রশ্ন পেয়ে থাকি যে, বাইন্যান্স সেভিংস কি?

তাই কাজকের আর্টিকেলটি মূলত তাদের জন্য, যারা বাইন্যান্স সেভিংস কি তা জানতে ইচ্ছা প্রকাশ করেন।

ট্রেডিশনাল ব্যাংক সেভিংস

বাইন্যান্সের অন্যান্য প্রোডাক্টের মধ্যে বাইন্যান্স সেভিংস একটি। বাইন্যান্স সেভিংস সম্পর্কে খুব সহজে যদি ধারনে পেতে চাই তবে আমাদের ট্রেডিশনাল ব্যাংকের উদারহন দিতে হয়।

binance_ref_banner

আমরা অনেকেই নিজ প্রয়োজনে ব্যাংকে একাউন্ট ব্যবহার করে থাকি। ব্যাংকে বিভিন্ন ধরনের একাউন্ট খোলা যায়, কারেন্ট একাউন্ট, সেভিংস একাউন্ট, ফিক্সড ডিপোজিট ইত্যাদি।

আমরা বাইন্যান্স সেভিংস একাউন্ট সম্পর্কে ধারনা পেতে ব্যাংক একাউন্টের ধরনের ক্ষেত্রে সেভিংস একাউন্ট এবং ফিক্সড ডিপোজিট নিয়ে আলোচনা করবো।

আপনি নিশ্চয় জেনে থাকবেন, আপনি যদি ব্যাংকে একটি সেভিংস একাউন্ট খুলেন তবে আপনি এই একাউন্টে যেকোন সময় টাকা ডিপোজিট এবং উঠাতে পারেন। আর সেই সেভিংস একাউন্টে বাৎসরিক হিসেবে আপনার স্থিতিশিল ফান্ডের উপর একটি ইন্টারেস্টও দেওয়া হয়।

আর ফিক্সড ডিপোজিট হচ্ছে এমন একাউন্ট যে একাউন্টে নির্দিষ্ট সময়ের জন্য আপনার ফান্ড লক করা হয়। যেমন, ৩ বছর, ৫ বছর ইত্যাদি। ফিক্সড ডিপোজিট একাউন্ট থেকে সেভিংস একাউন্টের মতো যখন-তখন টাকা ডিপোজিট বা উইথড্র করা যায় না। কারণ এই একাউন্টে একটি নির্দিষ্ট সময়ের জন্য ফিক্সড করে রাখা হয়। যার কারণে এই একাউন্টের ইন্টারেস্টের পরিমানও বেশি দেওয়া হয়।

ফিক্সড ডিপোজিটের মেয়াদ শেষ হওয়ার পর (যাকে ব্যাংকের ভাষায় ম্যচিউর বলা হয়) আপনি এই একাউন্ট থেকে আপনার নিজস্ব মূলধন এবং ইন্টারেস্ট উত্তলন করতে পারবেন।

বি.দ্র: ইসলামে সুদকে হারাম করা হয়েছে।

আরো পড়ুন: বিটকয়েন ডাবল স্পেন্ডিং কি?

বাইন্যান্স সেভিংস কি?

আপনি যদি ব্যাংক সেভিংস একাউন্ট বা ফিক্সড ডিপোজিট বিষয়টি বুঝে থাকেন তবে আশা করা যায় বাইন্যান্স সেভিংস কি তা খুব সহজেই বুঝতে সক্ষম হবেন।

বাইন্যান্স দুই ধরনের সেভিংস একাউন্টের সুবিধা প্রদান করে থাকে। একটি হচ্ছে ফ্লেক্সিবল সেভিংস যা আমাদের ট্রেডিশনাল ব্যাংকিং পদ্ধতিতে সেভিংস একাউন্ট ভলা হয়। অপরটি হচ্ছে লকড্‌ সেভিংস যা আমাদের ট্রেডিশনাল ব্যাংকিং পদ্ধতিতে ফিক্সড ডিপোজিট বলা হয়।

ফ্লেক্সিবল সেভিংস

বাইন্যান্সের ফ্লেক্সিবল সেভিংস অপশনে আপনি যেসকল কয়েন গুলো দেখতে পাবেন তার সব গুলো কয়নই আপনি সেভিংস করতে পারবেন। এই অপশনে আপনি লিস্টেড কয়েন গুলো যেকোন সময় সেভিংস করতে পারবেন এবং যেকোন সময় তা ভাঙ্গিয়ে বা রিডিম করে নিতে পারবেন।

বাইন্যান্স সেভিংস কি? 001-savings

উপরের ছবিতে যে দুইটি জায়গা মার্ক করা আছে, তার মধ্যে প্রথমটি দ্বারা দেখানো হয়েছে যে, আজকে যদি আপনি নিম্নের কয়েন গুলো থেকে সেভিংস করেন তবে আপনি বাৎসরিক কত পাবেন তা উল্লেক্ষ করা হয়েছে।

আর দ্বিতীয় মার্কটিতে দেখানো হয়েছে গতকালকে উল্লেক্ষিত কয়েন গুলোর সেভিংস ইন্টারেস্ট কত ছিলো। অর্থাৎ এই সেভিংসের ইন্টারেস্ট পারসেন্টেজ প্রতিদিনই আপডেট হয়।

আপনি যেইদিন সেভিংস শুরু করবেন সেই দিনের ইন্টারেস্টের উপর আপনার সেভিংস কৃত কয়েনের ইন্টারেস্ট প্রদান করা হবে।

এখন চলুন আমরা দেখেনেই কিভাবে সেভিংস করবো?

সেভিংস করার জন্য প্রথমে আপনার স্পট ওয়ালেট থেকে ব্যলেন্স ট্রান্সফার করতে হবে। ব্যলেন্স ট্রান্সফার করার জন্য আপনি যে কয়েন সেভিংস করবেন সেই কয়েনের Transfer অপশনিটতে ক্লিক করুন।

বাইন্যান্স সেভিংস কি? 002-savings

ট্রান্সফারে ক্লিক করার পর আপনি এমন একটি পপ-আপ উইনডো আসতে দেখবেন। এইখান থেকে Subscription amount -এ আপনি কি পরিমান সেভিংস করতে চাইছেন তা বসাবেন। উপরের স্ক্রিনশটটিতে মার্ক করা Interest per thousand দ্বারা দেখানো হয়েছে যে, আপনি প্রতি হাজারে প্রতিদিন কত করে ইন্টারেস্ট পাবেন।

আমি যেহেতু এখানে ADA সেভিংস করতে চাইছি তাই এখানে দেখানো হয়েছে যে, আমি ১ হাজার ADA সেভিংস করলে প্রতিদিন 0.02822 করে ADA ইন্টারেস্ট হিসেবে পাবো। তবে উল্লেক্ষ যে, আপনি রিডিম করার পরে একসাথে সেই ইন্টারেস্ট পাবেন। রিডিম না করা পর্যন্ত ইন্টারেস্ট গণনা করতে থাকা হবে। আর সেই ইন্টারেস্ট, সেভিংস রিডিম করার পরেই একসাথে প্রদান করা হবে।

উল্লেক্ষ যে, সেভিংস রিডিম করার পরে ২৪ ঘন্টার মধ্যে আপনার একউন্টে আপনার সেভিংসের ইন্টারেস্ট দেওয়া হবে।

আর উপরের ছবিতে Maximum subscription দ্বারা দেখানো হয়েছে আপনি সর্বচ্চ কত পরিমান সেই কয়েন সেভিংস করতে পারবেন।

আপনার পছন্দ কৃত কয়েনটি সেভিংস করার জন্য কি পরিমান করবেন তা লিখবেন এবং সেভিং সার্ভিস এগ্রিমেন্টে টিক দিয়ে Transfer Confirmed বাটনে ক্লিক করুন। ব্যলেন্স ট্রান্সফারের জন্য কোন প্রকার ফি কাটা হয় না।

বাইন্যান্স সেভিংস কি? 003-savings

Transfer Confirmed বাটনে ক্লিক করার সাথে আপনার ব্যলেন্স ট্রান্সফার হয়ে সিভংসের জন্য একটিভ হয়ে যাবে। এখন আপনি আপনার সেভিংস কৃত কয়েন দেখতে উপরের স্ক্রিনশটটিতে মার্ক কৃত Savings/Locked Staking account এ ক্লিক করুন।

বাইন্যান্স সেভিংস কি? 004-savings

এই পেজে আপনি আপনার সেভিংস কৃত কয়েন দেখতে পাবেন। আপনার ব্যলেন্স দেখা না গেলে স্কিনশটটিতে মার্ক কৃত চোখের মতো আইকনে ক্লিক করুন, যার পাশে লিখা থাকবে Show Asset ।

এখন যখন আপনি আপনার সেভিংস ভেঙ্গে নিয়ে ইন্টারেস্ট গ্রহন করতে চাইবেন তখন এ্যরো চিহ্ন দ্বারা নির্দেশিত Redeem এ ক্লিক করবেন।

বাইন্যান্স সেভিংস কি? 005-savings

Redeem এ ক্লিক করার পর উপরের ছবির মতো একটি পপ-আপ উইনডো আসবে এখন আপনি কি পরিমান রিডিম বা সেভিংস একাউন্ট থেকে উঠিয়ে নিতে চাইছেন তা বসান। উপরের স্ক্রিনশটটিতে দুইট অপশন দেখতে পাচ্ছেন একটি হচ্ছে Fast redemption এবং অপরটি হচ্ছে Standard redemption

আপনি যদি আপনার সেভিংস রিডিম করে আপনার স্পট ওয়ালেটে সাথে সাথেই নিয়ে নিতে চান তবে Fast redemption সিলেক্ট করবেন। এই অপশন বাছাই করে রিডিম করলে, আপনি সেই দিনের যে ইন্টারেস্ট তা শুধু পাবেন না।

আর যদি আপনি Standard redemption বাছাই করে রিডিম করেন তবে আপনার সেভিংস থেকে আপনি যে পরিমান রিডিম করতে চাইছেন তা আপনার স্পট ওয়ালেট পরের দিন ট্রান্সফার হবে। এবং আপনি সেই দিনের (অর্থাৎ যেই দিন আপনি রিডিম করার জন্য রিকুয়েস্ট দিলেন) ইন্টারেস্টও পেয়ে যাবেন।

বাইন্যান্স সেভিংস কি? 007-savings

আপনার সেভিংস একাউন্টের হিস্টোরি দেখতে History -তে ক্লিক করুন।

বাইন্যান্স সেভিংস কি? 006-savings

এখান থেকে আপনি আপনার সেভিংস একাউন্টের সকল হিস্টোরি দেখতে পাবেন। বাম দিকে মার্ক করা অপশন থেকে আপনার ইন্টারেস্ট সহ রিডিমকৃত এবং কি কি সেভিংস করছেন তা দেখতে পাবেন।

লকড্‌ সেভিংস

ফ্লেক্সিবল সেভিংস এবং লকড সেভিংসের মধ্যে কার্যত দিক থেকে কোন পার্থক্য নেই। এখানে এই দুই সেভিংসের মধ্যে যে পার্থক্য রয়েছে তা শুধু মাত্র সময়ের। অর্থাৎ লকড সেভিংস হচ্ছে আমাদের ট্রেডিশনাল ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মতো।

আপনি যেভাবে ফ্লেক্সিবল সেভিংস করছেন ঠিক একই পদ্ধতি লকড্‌ সেভিংস করতে পারবেন। তবে আপনি ফ্লেক্সিবল সিভংস যেকোন সময় রিডিম বা ভেঙ্গে ফেলতে পারছেন কিন্তু লকড্‌ সেভিংস একটি নির্দিষ্ট সময় পরই রিডিম করতে পারবেন।

বাইন্যান্স সেভিংস কি? locked-savings

এখানে যে ৭দিন, ১৪দিন, ৩০দিন, ৯০দিন দেখছেন তা হচ্ছে এই লকড্‌ সেভিংস গুলোর মেয়াদ। আপনি এই মেয়াদ গুলোর মধ্য হতে যেটা বাছাই করবেন সেই মেয়াদ শেষ হবার আগে আপনি আপনার সেভিংসটি রিডিম করতে পারবেন না। আর লকড্‌ সেভিংসে আপনি ফ্লেক্সিবল সেভিংসের চেয়ে ইন্টারেস্ট রেটটা বেশি পেয়ে থাকবেন।

এইছিলো মোটামুটি বাইন্যান্স সেভিংস প্রোডাক্ট নিয়ে আলোচনা। এই আলোচনাই বুঝতে কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারেন।

আপনার যদি বাইন্যান্সে এখনও কোন একাউন্ট না থাকে, তবে আপনি এখান থেকে (১০%+২৫%=৩৫% ট্রেডিং ফি ব্যাক পাবেন) বাইন্যান্সে একাউন্ট করে নিতে পারেন।

আর বাইন্যান্স নিয়ে কোন জিজ্ঞাসা থাকলে বাইন্যান্সের অফিসিয়াল বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপ তো আছেই। সেখানে আপনার সমস্যা বা জিজ্ঞাসা তুলে ধরুন। আর এখনো যারা বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপে জয়েন করেননি তারা আজই জয়েন করুন।

বাইন্যান্সের অফিসিয়াল বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপ: https://t.me/BinanceBangladeshi

আর ক্রিপ্টোকারেন্সি নিয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

এছাড়া ক্রিপ্টোকারেন্সির বিভিন্ন Airdrop, Bounty বা যেকোন ধরনের প্রমোশনাল অফার পেতে এই গ্রুপে জয়েন হয়ে থাকতে পারেন: https://t.me/Crypto_BountyAirdrop

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য