বাইন্যান্স স্পট ট্রেডিং গাইড

ক্রিপ্টোকারেন্সিতে সাধারন ট্রেডিং বা বাই/সেল -কে বাইন্যান্সের ভাষায় স্পট ট্রেডিং বলা হয়। বাইন্যান্সে স্পট ট্রেডিংয়ের ৩টি ইন্টারফেস রয়েছে । এই ৩টির যেকোন ইন্টারফেস ব্যবহার করে আপনি স্পট টেডিং করতে পারবেন।

আজ আমরা বাইন্যান্সে একাউন্ট খোলা থেকে শুরু করে স্পট ট্রেডিংয়ের বিস্তারিত জানার চেষ্টা করবো।

বাইন্যান্সে একাউন্ট খোলা

binance-account-creation

বাইন্যান্সে একাউন্ট করার জন্য Binance এর ওয়েবসাইটে গিয়ে অন্যান্য সাইটের মতোই আপনার ইমেল আইডি এবং ইউনিক পাসওর্য়াড দিয়ে Create Account বাটনে ক্লিক দিয়ে আপনার রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করুন। এছাড়া একাউন্ট খোলার পর আপনার একাউন্টে 2FA, এন্টি ফিসিং কোড এবং পারতো পক্ষে ইউজার প্রোফাইল সম্পূর্ণ করে একাউন্টি ভ্যরিফাই করে নিবেন। সর্বপরি একাউন্টের সর্বাত্তক নিরাপত্তা নিশ্চিত করতে ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ বিষয়ক গুরুত্বপূর্ন বিষয় পোষ্টিতে একটু চোখ বুলিয়ে আসতে পারেন।

binance_ref_banner

মনে রাখবেন একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কখনোই ঢিলাঢালা মনোভাব রাখবেন না।

স্পট ওয়ালেট ইন্টারফেস

বিন্যান্স স্পট ট্রেডিং গাইড
স্পট ওয়ালেট ইন্টারফেস

প্রথমে ছবিটির উপর ডান ক্লিক করে Open image in new tab এ ক্লিক দিয়ে ছবিটি বড়ে করে নিতে পারেন। তাহলে, বুঝাতে সুবিধা হতে পারে। স্ক্রিনশটিতে নাম্বার দিয়ে প্রতিটি বক্সকে চিহ্নিত করা আছে। চলুন প্রতিটি নাম্বারকৃত অপশন গুলোর একটি ব্যাসিক ধারনা নিয়ে নেয়।

  • ১ এই অপশন থেকে আপনি মার্কেটে যেতে পারবেন। যেখানে BNB Markets, BTC Markets, ALTS Markets এবং FIAT Markets এ কোন কোন পেয়ার রয়েছে ট্রেড করার জন্য তা দেখতে পারবেন। আর আপনি চাইলে সেই মার্কেট থেকে ট্রেডিং পেয়ার বাছাই করে ট্রেডিং ড্যাসবোর্ডেও যেতে পারবেন।
  • ২ এই অপশন থেকে আপনি স্পট ট্রেডিংয়ের একাধিক ট্রেডিং পদ্ধতি বা ইন্টারফেস পাবেন। যেমন: Basic, Classic, Advance ইত্যাদি।
  • ৩ এই অপশন থেকে আপনি আপনার স্পট ওয়ালেটের ড্যাশবোর্ড সহকারে অন্ন্যান্ন্য ওয়ালেটে যেতে পারবেন। যেখানে আপনার মোট ব্যলান্স সহ আপনার সকল ক্রিপ্টোকারেন্সির আলাদা আলাদা ব্যলান্স দেখতে পারবেন। অর্থাৎ উপরের স্ক্রিনশটটিতে যে ড্যাশবোর্ডটি দেখতে পাচ্ছেন তা হচ্ছে স্পট ওয়ালেটের ড্যাশবোর্ড।
  • ৪ এই অপশন থেকে আপনার একউন্টের সকল ট্রেডিং হিস্ট্রি (স্পট, মার্জিন, ফিচারস ইত্যাদি) দেখতে পাবেন।
  • ৫ এই অপশন থেকে আপনার প্রোফাইল এবং সিক্রিউরিটি অপশন গুলো খুজে পাবেন।
  • ৬ এই অপশনে সকল নটিফিকেশন গুলো দেখতে পাবেন।
  • ৭ এই অপশনে আপনার টোটাল ব্যলান্স দেখতে পাবেন। সাথে যে Show বাটনটি দেখছেন তার দ্বারা আপনার ব্যলান্স দেখতে বা হাইড (লুকানো) করতে পারবেন।
  • ৮ এই অপশন থেকে আপনি আপনার ওয়ালেটের যেকোন কয়েন সার্চ করে খুব দ্রুত বের করতে পারবেন।
  • ৯ এই অপশনের Hide low balance assets আর পাশে যে ঘরটি দেখছেন তাতে ক্লিক দিয়ে টিক দিলে আপনার একাউন্টে যে ক্রিপ্টোকারেন্সি গুলোর ব্যলান্স কম সেই গুলো হাইড করতে পারবেন। আবার টিক চিহ্ন উঠিয়ে নিলে আবার দেখতে পাবেন।
  • ১০ এই অপশনে আপনি আপনার একাউন্টের সকল ক্রিপ্টোকরেন্সির ব্যলান্স দেখতে পাবেন। সেই সাথে ডিপোজিট, উইথড্র এবং সরাসরি ট্রেডিং পেয়ারে যেতে পারবেন।
  • ১১ এই অপশনটি ব্যবহার করেও আপনি ডিপোজিট/উইথড্র করা সহ ডিপোজিট এবং উইথড্র হিস্ট্রি ইত্যাদি দেখতে পাবেন।

স্পট ট্রেডিংয়ের একাধিক ট্রেডিং পদ্ধতি বা ইন্টাফেস পরিচিতি

স্পট ট্রেডিংয়ের জন্য যখন আপনি স্পট মেনুতে মাউসের পয়েন্টার রাখাবেন তখন স্পট ট্রেডিংয়ের একাধিক অপশন দেখতে পাবেন। যেমন: Basic, Classic, Advance, Margin, OTC, P2P

spot-menu বিন্যান্স স্পট ট্রেডিং গাইড

এখানে আমরা Basic, Classic, Advance, OTC এবং P2P নিয়ে আলোচনা করবো। Margin ট্রেডিংয়ের বিস্তারিত আলোচনা আপনি এই ক্রিপ্টো মার্জিন ওয়ালেট কি? পোষ্টে পেয়ে যাবেন।

Basic ট্রেডিং

basic-trading বিন্যান্স স্পট ট্রেডিং গাইড

উপরের স্ক্রিনশটটি Basic ট্রেডিংয়ের ড্যাশবোর্ড। খুবই সিম্পল একটি ট্রেডিং ইন্টারফেস। Convert এর ঘরে আপনি যে কয়েন বিক্রি করতে চান সেই কয়েন বাছায় করবেন। আর To এর ঘরে আপনি সেই কয়েন বাছায় করবেন যা বিক্রয়কৃত কয়েন এর বিপরীতে নিতে চান। এই অপশন থেকে ট্রেড করতে চাইলে আপনি নিজে থেকে প্রাইস সেট করতে পারবেন না। এটি সিষ্টেম থেকে অটোমেটিক প্রাইস সেট করে দিবে যা Preview conversion ক্লিক দেওয়ার পর দেখতে পাবেন এবং আপনাকে ৩০ সেকেন্ড সময় দেওয়া হবে আপনার ট্রেডটি কনফার্ম করার জন্য।

basic-trading-confirmation

যেমন, আমি এখানে 2 BNB সেল বা কনভার্ট করে BTC ক্রয় করতে চাই। Preview conversion বাটনে ক্লিক দেওয়ার পর আমাকে উপরের অপশনটি দেখানো হয়। উপরের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন Confirm এর পাশে 29s লিখা আছে। এটি হচ্ছে সেকেন্ড গণনা (সময় ৩০ সেকেন্ড)। আমি এখন উপরুক্ত রেটে ক্রয় করতে হলে টাইম আউট হওয়ার আগেই আমাকে Confirm বাটনে ক্লিক দিতে হবে। Confirm বাটনে ক্লিক দেওয়ার সাথে সাথে আমার ট্রেডটি সম্পূর্ণ হয়ে যাবে।

Classic ট্রেডিং

classic-trading বিন্যান্স স্পট ট্রেডিং গাইড

উপরের স্ক্রিনশটটি Classic ট্রেডিংয়ের ইন্টারফেস। যেখানে Limit Order, Market Order ইত্যাদির মধ্যমে ট্রেড করতে পারবেন। এই পর্যায়ে আমি Limit Order, Market Order ইত্যাদি নিয়ে নতুন করে আলোচনা করতে যাচ্ছি না। কারন অলরেডি আমি এর বিস্তারিত আলোচনা বাইন্যান্সে ফিউচারস্‌ ট্রেডিং গাইড -এ আলোচনা করেছি। কষ্ট করে একটু দেখে নিয়েন।

Advance ট্রেডিং

advance-trading-1

ট্রেড করার ক্ষেত্রে অর্থাৎ ওর্ডার নেওয়ার অপশনের দিক থেকে Classic ট্রেডিংয়ের ইন্টারফেস এর সাথে Advance ট্রেডিংয়ের ইন্টাফেসের সাথে এর কোন পার্থক্য নেই। আপনি Advance ট্রেডিংয়ের ইন্টাফেসে একটি অতিরিক্ত ফিচারস্‌ পাবেন যা আপনি Classic ট্রেডিংয়ের ইন্টারফেসে দেখতে পাবেন না; তা হচ্ছে ট্রেডিং ড্র ফিচারস্ (ইন্ডিকেটরস)‌। অর্থাৎ আপনি ট্রেড নেওয়ার পূর্বে টেকনিক্যাল এনালাইসিস করার জন্য বিভিন্ন ইনিকেটরস দেখতে পাবেন এবং ব্যবহারও করতে পারবেন।

OTC ট্রেডিং

otc-trading

OTC এর পূর্ণ শব্দ Over The Counter। কাছাকাছি ব্যাসিক ট্রেডিংয়ের মতই। তবে এই ফিচারটি ব্যবহার করে ছোট খাটো ট্রেড করতে পারবেন না। কাছাকাছি সর্ব নিম্ন ১০,০০০/- ইউএসডি সমপরিমান হলে এই ফিচার ব্যবহার করে বাই/সেল করতে পারবেন। ব্যাসিক ট্রেডিংয়ের মতই এইখানেও আপনাকে নির্দিষ্ট একটি সময় বেধে দেওয়া হবে।

যেমন- দেখছেন উপরের ছবিটিতে আমি যখন 810 BNB বাই অপশনে দিয়ে Get Quote তে ক্লিক দিয়েছি তখন আমাকে পাশের উইনডোতে প্রতি BNB প্রাইস কত ধরা হয়েছে এবং টোটাল কত BTC আমাকে পে করতে হবে তা দেখাচ্ছে। সেই সাথে নিচ 09s দ্বারা কত সেকেন্ডের মধ্যে আমাকে কনফার্ম করতে হবে তার গণনা শুরু হয়েছে। মোট ১০ সেকেন্ডের মধ্যে আমি ওর্ডারটি কনফার্ম না করি তবে ওর্ডারটি বাতিল বলে গন্য হবে।

এখানে একটি বিষয়, আপনি শুধু কত বাই বা সেল করবেন শুধু তাই বসাবেন বা কত BTC সমান বাই করবেন তাই বসাবেন। অর্থাৎ যেকোন একটি ঘরে লিখতে হবে। এক সাথে দুইটি ঘরে লিখতে পারবেন না।

যেমন- উপরের ছবিটি দিয়ে আরেকটি উদাহরন দিয়। মনে করুন, আমি ৮১০ টি BNB ক্রয় করতে চাইছি, তাই শুধু Buy এর ঘরে ৮১০ লিখেছি আর BTC ঘর ফাঁকা রেখে দিয়েছি। কারন সিষ্টেম বর্তমান BTC রেটে আপনাকে আপনার টোটাল BNB কয়েনের প্রাইস দেখাবে মোট দাম সহকারে যখন আপনি Get Quote তে ক্লিখ দিবেন। আবার ধরে নিলাম আপনার কাছে মোট 1.0 BTC আছে। এখন আপনি মনে করছেন 1.0 BTC দিয়ে আপনি যেই পরিমান BNB পান তাই ক্রয় করতে চাইছেন। তবে Buy এর ঘরে BNB বাছাই করে সেই ঘর ফাঁকা রেখে দিবেন এবং BTC এর ঘরে 1.0 লিখে Get Quote -তে ক্লিক দিবেন। তাহলে আপনি 1.0 BTC দিয়ে কত BNB পাবেন তা পরের উইনডোতে দেখাবে।

বি.দ্র:- আপনার ক্রয়ের সময় 1.0 BTC এর দাম যদি OTC থেকে ট্রেড করার জন্য মিনিমাম এমাউন্ট পজিশনের না হয় তবে ট্রেড করতে পারবেন না।

P2P ট্রেডিং

p2p-trading

আমাদের বাংলাদেশে এই ট্রেডটির সাথে অনেকেই পরিচিত। আমরা যারা কোন জায়গা থেকে কোন কাজের জন্য এমন কোন ম্যথোডে পেমেন্ট পাই যা ব্যাংক উইথড্র দেওয়া যায় না বা উইথড্র দেওয়া গেলেও রেট পছন্দ হয় না তারা সাধারনত আমরা অনলাইনে এ্যড দিয়ে সেই ডলার গুলো বাই সেল করার চেষ্টা করি।

P2P ট্রেডিং হচ্ছে সেই রকমই একটি ট্রেড। তবে বিশ্বসততার জন্য একটি উত্তম একটি ব্যবস্থা। আমরা যেমন অনলাইনে আমাদের পেমেন্ট পাওয়া ডলার গুলো বাই/সেল করার জন্য বিশ্বসততার অভাবে ভুগি এই খানে তার সুযোগ নেই। অর্থাৎ এখানে আপনার টাকা কেউ মেরে দিতে পারবে না। কারন এখানে যারা বাই/সেল করার জন্য বিজ্ঞাপন দেয় তাদের সেই বিজ্ঞাপন দেওয়ার আগেই যেই পরিমান সে বাই/সেল করতে চাই তা রিজার্ভ করতে হয়। যার ফলে কেউ আপনার সাথে চিটারি করতে চাইলে বাইন্যান্সের সাপর্টে প্রমাণ সহকারে আপনার সমস্যা তুলে ধরলে তার উপযুক্ত সমাধান পেয়ে যাবেন। মোট কথা এইখানে আপনার টাকা হারাবার উপায় নেই।

আপনি নিজেও এই অপশন ব্যবহার করে বিজ্ঞাপন বা বাই/সেল করতে পারবেন। এর জন্য More অপশন থেকে Become a merchant গিয়ে আবেদন করতে হবে।

মোটামুটি এই ছিলো স্পট ট্রেডিং নিয়ে আলোচনা। তারপরও বুঝতে সমস্যা হলে কমেন্টে জানাতে ভুলবেন না।

আর বাইন্যান্স নিয়ে কোন জিজ্ঞাসা থাকলে বাইন্যান্সের অফিসিয়াল বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপ তো আছেই। সেখানে আপনার সমস্যা বা জিজ্ঞাসা তুলে ধরুন। আর এখনো যারা বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপে জয়েন করেন নি তারা আজই জয়েন করুন।

বাইন্যান্সের অফিসিয়াল বাংলাদেশ বাইন্যান্স টেলিগ্রাম গ্রুপ: https://t.me/BinanceBangladeshi

আর ক্রিপ্টোকারেন্সি নিয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

এছাড়া ক্রিপ্টোকারেন্সির বিভিন্ন Airdrop, Bounty বা যেকোন ধরনের প্রমোশনাল অফার পেতে এই গ্রুপে জয়েন হয়ে থাকতে পারেন: https://t.me/Crypto_BountyAirdrop

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য