All in One WP Migration এর লিমিট বাড়ানোর পদ্ধতি

ওয়েবসাইট বা ব্লগ ব্যবহার করলে তার একটা ব্যাকাপ রাখা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে নতুন পুরাতন কিছু ইউজার এই বিষয়ে একটু কম গুরুত্ব দিয়ে থাকেন। কিন্তু যখন বিপদে পড়েন তখনই এর গুরুত্ব তাদের চোখের সামনে ভেসে উঠে।

আপনি যখন কোন একটি ওয়েবসাইট নিয়ন্ত্রন করবেন তখন যেকোন সময় আপনার ওয়েবসাইটে প্রবলেম দেখা দিতে পারে। হতে পারেন হ্যাকের শিকার। আর সেই পর্যায়ে আপনার একটি ব্যাকাপই হতে পারে আপনার ওয়েবসাইটকে উদ্ধার করার একমাত্র মূল পদ্ধতি। তো এই বিষয়ে আপনাকে অবশ্যই গুরুত্ব দেওয়া প্রয়োজন।

অনেকে অনেক ভাবে ওয়েবসাইট ব্যাকাপ নিয়ে থাকেন। তবে সহজ পদ্ধতি হচ্ছে প্লাগ-ইন ব্যবহার করে ব্যাকাপ নেয়া। আর ব্যাকাপ নেয়ার জন্য অনেক প্লাগ-ইন দেখা যায়। এই দিক থেকে আমার কাছে All in One WP Migration প্লাগ-ইনটি পছন্দনিয়। তবে এই প্লাগ-ইনটির একটি সমস্যা হচ্ছে, এটির ফ্রি ভার্সন মাত্র ৫০০ এমবি আপলোগ করার সুযোগ দিয়ে থাকে। আর সেই সমস্যা সমাধানের জন্য এই টিউটোরিয়াল। তো চলুন শুরু করা যাক।

All in One WP Migration এর লিমিট বাড়ানোর পদ্ধতি

All in One WP Migration এর লিমিট বাড়ানোর জন্য আপনাকে অবশ্যই All in One WP Migration এর 6.77 ভার্সন ব্যবহার করতে হবে। কারণ এই ট্রিক্সটি শুধু এই ভার্সনেই কাজ করে। তাই আপনার প্লাগ-ইনটি আপডেট All in One WP Migration হলে তা আন-ইন্সটল করে, পুরাতন ভার্সনটি ডাউনলোড করে ইন্সটল দিতে হবে। All in One WP Migration এর 6.77 প্লাগইনটির ডাউনলোড অপশন নিচে দেওয়া আছে।

ডাউনলোড দেওয়ার পর প্লাগইনটি আপলোড দিতে হলে Plugins > Add New > Upload Plugin এ ক্লিক দিলে ফাইল আপলোড করার অপশন আসবে। সেখান থেকে আপনার প্লাগইনটি আপলোড করে ইন্সটল দিন।

ইন্সটল সম্পূর্ণ হলে Plugins Editor অপশন এ ক্লিক করুন।

Plugin editor

এখান থেকে All in One WP Migration প্লাগইনটি বাছাই করে Select বাটনে ক্লিক করুন।

all-in-one-wp-migration

নিচে ডানদিকে All in One WP Migration এর বেশ কিছু অপশন আসবে সেখান থেকে constants.php অপশনে ক্লিক করুন।

all-in-one-wp-migration-unlimited-way
all-in-one-wp-migration-unlimited-way

এখন এই constants.php এর ছোট্ট একটি অংশ ইডিট করতে হবে।

All-in-One-WP-Migration-এর-লিমিট-বাড়ানোর-পদ্ধতি

উপরের চিহ্নিত জায়গাটি খুজে বের করে, দেখানো পদ্ধিতি প্রয়োগ করুন। অর্থাৎ * 20 এ্যড করে দিন।

এখন আপনি আপনার All in One WP Migration এর Import অপশনে গিয়ে দেখুন আপনার আপলোড লিমিট ১০ জিবি হয়ে গিয়েছে।

20 এ্যড করার অর্থ বাইটকে মাল্টিপ্লাই করা। এই জায়গায় আপনি ২৫, ৩০ ইত্যাদি ব্যবহার করে All in One WP Migration এর লিমিট আরো বড়িয়ে নিতে পারেন।

দ্বিতীয় পদ্ধতি হচ্ছে আপনি নিচের লাইনটি কপি পেষ্ট করে চিহ্নিত জায়গায় রিপ্লেস করে দিন।
define( ‘AI1WM_MAX_FILE_SIZE’, 2 << 28 *1.2);

এতেও একই ফলাফল পাবেন। তবে আমি নিজে দ্বিতীয় পদ্ধতি ব্যবহার করে থাকি। আপনি আপনার পছন্দ অনুযায়ী যেকোন একটি পদ্ধতি এ্যপ্লাই করতে পারেন।

এই ছোট্ট একটি টিউটোরিয়াল দ্বারা All in One WP Migration এর লিমিট খুব সহজেই বাড়িয়ে নিতে পারবেন। যার ফলে কোন রকম পয়সা খরচ ছাড়াই এর unlock version এর সুবিধা পেয়ে গেলেন।

Download All in One WP Migration 6.77

কোন সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারেন। তবে আশা করি আপনি ঠিকঠাক ভাবে উপরুক্ত কাজ গুলো করতে পারলে কোন সমস্যা হবে না।

মন্তব্য