Bitcoin Halving কি?

বর্তমানে ক্রিপ্টোকারেন্সির জগতে Bitcoin Halving একটি আলোচ্চ বিষয় হয়ে দাড়িয়েছে। কারণ পরবর্তী Bitcoin Halving খুবই সন্নিকটে। তাই নতুনদের কাছে হয়তো প্রশ্ন থাকতে পারে Bitcoin Halving কি?

Bitcoin Halving কি?

তো চলুন Bitcoin Halving কি, সেই বিষয়ে একটু ধারনা নেয়া যাক।

Bitcoin Halving এর মানে কি?

Bitcoin Halving এমন একটি সিষ্টেম যা প্রতি ২১০,০০০ ব্লক মাইন হবার ক্ষেত্রে ঘটে থাকে। যা সাধারনত প্রতি ৪ বছর পর পর এটি সংঘটিত হয়। আর যখন এই Halving হয়, তখন মাইনিং করার রিওয়ার্ড ৫০% করে কমানো হয়।

binance_ref_banner

যখন বিটকয়েন নেটওয়ার্কে একটি ব্লক তৈরি হয় বা মাইনিং করা হয়, তখন তার রিওয়ার্ড মাইনারদেরকে বিটকয়েন দ্বারা পেড করা হয়। বর্তমানে এখন একটি সাক্‌সেসফুল ব্লক তৈরি হলে মাইনারদেরকে ১২.৫ বিটকয়েন রিওয়ার্ড ডিসট্রিবিউট করা হয়। যা ২০২০ সালের ‍‍‍”মে” মাসের কিছু সময় পর্যন্ত চলতে থাকবে।

আগামী “মে” মাসের আনুমানিক মাঝামঝি সময়ে বিটকয়েনের তৃতীয়তম Bitcoin Halving সংঘটিত হবে। তৃতীয়তম Bitcoin Halving হবার পর মাইনারদের বিটকয়েন রিওয়ার্ড ১২.৫ থেকে কমে ৬.২৫ (৫০% কম) হয়ে যাবে।

Bitcoin Halving চার্ট

HalvingEst. DateBlock HeightBlock Reward (BTC)
02009050
128/11/2012210,00025
209/07/2016420,00012.5
32020630,0006.25
42024840,0003.125
520281,050,0001.5625

Bitcoin Halving হলে কি ঘটতে পারে?

২১০,০০০ ব্লক মাইনিং হবার পর Halving অটোমেটিক সংঘটিত হয়ে থাকে। যা ইতি পূর্বৈ দুইবার সংঘটিত হয়েছে। পূর্ববর্তী Halving এর সময়কার প্রাইস চার্ট দেখলে বুঝা যায় যে, Halving এর কারণে প্রাইস মুভমেন্টের উপর মোটামুটি ভাল প্রভাব পড়েছে। অর্থাৎ সহজ কথায় Halving এর কারণে বিটকয়েন প্রাইস বরাবরই বেড়েছে।

বিটকেয়ন প্রাইস হিস্ট্রি থেকে দেখা যায়, Halving সংঘটিত হওয়ার পরের বছর বিটকয়েন প্রাইস বেশ বড় ধরনের মুভমেন্ট ঘটেছে। যেমন- ২০১২ সালে প্রথম Halving হওয়ার পর বিটকয়েনের দাম ১০০০ ইউএসডি ছুয়েছিলো। এরপর দ্বিতীয় Halving ২০১৬ হওয়ার পর পরবর্তী বছরের ডিসেম্বরে বিটকয়েন প্রাইস ২০,০০০ ইউএসডি পার করেছিলো।

এখন কি তাহলে ২০২০ সালের Halving এর পর বিটকয়েন তার পূর্ববর্তী প্রাইস হিস্ট্রি বজায় রাখবে? এর উত্তর বড় বড় ইনভেস্টর, এ্যডভাইজরদের মতামত দেখলেই সহজেই বুঝতে পারবেন। এর জন্য আপনি ছোট্ট করে গুগল করতে পারেন।

আর কতগুলো Bitcoin Halving বাকি রয়েছে?

আমরা জেনেছি, প্রতি ২১০,০০০ ব্লক পরপর Bitcoin Halving ঘটে থাকে। আর টোটাল বিটকয়েন স্পালাই হচ্ছে ২১,০০০,০০০ (২১ মিলিয়ন)।

বিটকয়েনের টোটাল স্পালাই এবং ব্লক জেনারেটিং এর সময় বিবেচনা করে ধারনা করা যায় যে ২১৪০ সাল নাগাদ এই Halving সংঘটিত হতে পারে। অর্থাৎ ২১৪০ সালের মধ্যে ২১ মিলিয়ন বিটকয়েন মাইনিং সম্পূর্ণ হয়ে যাবে। যার ফলে এর পরে মাইনিং এর জন্য আর কোন বিটকয়েন অবশিষ্ঠ থাকবে না।

আশা করি Bitcoin Halving কি, তার একটি প্রাথমিক ধারনা পেয়ে গেছেন।

মন্তব্য