Leveraged token কি?

যত দিন যাচ্ছে ক্রিপ্টো ট্রেডিংয়ে বিভিন্ন ট্রেডিং ধরনের ট্রেডিং পদ্ধতি দেখা যাচ্ছে। তারই মধ্যে একটি Leveraged token ট্রেডিং। অনেকেই Leveraged token কি তা সঠিকভাবে না জেনে ট্রেডিং করতে গিয়ে বিভ্রান্ত হয়ে পড়ছেন।

আজ সেই সকল ব্যক্তিদের জন্য এই টপিক, যারা Leveraged token এ ট্রেড করতে আগ্রহী কিন্তু Leveraged token কি এবং কিভাবে কাজ করে তা না জানার কারণে বিভ্রান্ত হচ্ছেন বা করতে সাহস পাচ্ছেন না।

তো চলুন আমরা একটু সহজভাবে জানার চেষ্টা করি যে, Leveraged token কি এবং কিভাবে কাজ করে।

binance_ref_banner

Leveraged token কি?

Leveraged token কি?

আমরা যারা মার্জিন ট্রেডিং বা ফিউচারসে ট্রেডিং করে থাকি তারা সকলে অবগত আছেন যে, মার্জিন ট্রেডিংয়ে মার্জিন নিয়ে বা ফিউচারস ট্রেডিংয়ে লেভারেজ বাড়িয়ে ট্রেড করে ভাল মানের প্রফিট করা যায়, খুব অল্প পরিমান ব্যালেন্স নিয়ে।

তবে ফিউচারস ট্রেডের মতো Leveraged token টোকেনে ট্রেড করার ক্ষেত্রে লিকুইডেশানের ঝামেলা নেই।

Leveraged token এ যেসব কয়েন গুলো দেখবেন তার সব গুলোই 3X লেভারেজ সংযুক্ত। অর্থাৎ Leveraged token এ থাকা সব টোকেন গুলো পূর্ব সেট কৃত 3X সংযুক্ত লেভারেজ। আর এই কারণেই এই সব টোকেন গুলোকে Leveraged token বলা হয়।

Leveraged token গুলোর নাম সাধারনত এই রকম হয়: ETHBULL, ETHBEAR, BTCBULL, BTCBEAR ইত্যাদি।

অর্থাৎ প্রতিটি টোকেনের দুইট নাম হয়। যার একটি BULL এবং অপরটি BEAR।

আরো পড়ুন: ক্রিপ্টোকারেন্সি মানে কি কয়েনবেজ?

Leveraged token যেভাবে কাজ করে

Leveraged token এ ট্রেড করার পূর্বে এইটা জানা আবশ্যক যে, এই টোকেন গুলো কেমন করে কাজ করে। কারন এই টোকেন গুলোর প্রাইস কিভাবে বাড়ে বা কমে তা না জানা থাকলে আপনি বিভ্রান্ত হয়ে পড়বেন।

আমি আগেই বলেছি Leveraged token গুলো 3X লেভারেজ সংযুক্ত হয়ে থাকে। আর এই টোকেন গুলোর প্রাইস সেই টোকেনের মেইন টোকেন প্রাইসের দ্বারা প্রভাবিত হয়। অর্থাৎ আপনি যদি ETHBULL বা ETHBEAR টোকেন বাই করেন, তবে সেই টোকেন গুলোর প্রাইস বাড়া বা কমা মেইন টোকেন অর্থাৎ ETH এর প্রাইসের উপর নির্ভর করবে।

ধরুন আপনি ETHBULL টোকেনটি বাই করলেন। এখন যদি ETH এর প্রাইস ১% বাড়ে তবে আপনার ক্রয়কৃত টোকেনটি ৩% বেড়ে যাবে। তার মানে দাড়ালো আপনি যদি ETH কিনতেন এবং তার প্রাইস ১% বাড়তো তবে আপনি সেখানে ১% প্রফিট পেতেন। অপরদিকে ETHBULL কিনলে ETH এর প্রাইস ১% বাড়লে আপনি ETHBULL এ ৩% প্রফিট করতে পারবেন।

বিষয়টা মজার না?

তবে খুব বেশি আনন্দিত হবার কিছু নেই। কারণ একই পদ্ধিতিতে ETH প্রাইস যদি ১% ডাউন হয় তবে আপনার ETHBULL কিনা থাকলে আপনাকে ৩% লস স্বীকার করতে হবে। যেখানে ETH কিনা থাকলে ১% -ই লস হতো।

এখন হয়তো বিষয়টি আর মজার নাও থাকতে পারে।

এইভাবে ETHBEAR কিনা থাকলে ETH যদি ১% ডাউনে যায় তবে ETHBEAR ৩% আপে যাবে। ETHBEAR এর অর্থ যখনই ETH ডাউন হবে তখনই এই টোকেনের প্রাইস বাড়বে। অর্থাৎ Leveraged token এ BEAR নামে যে সকল টোকেন আছে তার প্রাইস বাড়ে মূল টোকেনের প্রাইস ডাউন হলে। এর জন্যই এই টোকেনের নাম BEAR রাখা হয়েছে।

এতক্ষন আমরা যা বুঝলাম তা একটা সংক্ষিপ্ত চার্টের মধ্যেমে দেখি।

ETH 1% up = ETHBULL 3% up
ETH 1% down = ETHBULL 3% down

ETH 1% down = ETHBEAR 3% up
ETH 1% up = ETHBEAR 3% down

Leveraged token কি? ২

কোথায় Leveraged token ট্রেডিংয়ের সুবিধা পাবেন?

বর্তমানে বেশ কিছু এক্সচেন্জ Leveraged token ট্রেডিংয়ের সুবিধা চালু করেছে। Leveraged token এ ট্রেড করার জন্য বিশ্বস্ত এবং নিরাপদ এক্সচেন্জের খোজ নিলে আমি আপনাকে বাইন্যান্সের কথা বলে থাকবো।

হ্যাঁ, এইটা সত্য যে, সর্বপ্রথম FTX এক্সচেন্জ এই লেভারেজ টোকেনের যাত্রা শুরু করে। তবে আপনি বাইন্যান্সে Leveraged token এর সাথে সাথে স্পট, মার্জিন, সহ ফিউচারস ট্রেডিং করতে পারবেন একটি একাউন্ট ব্যবহার করেই।

যার করণে আমি মনে করি আপনি যদি Leveraged token এ ট্রেড করতেই চান তবে বাইন্যান্সে করাটাই উত্তম হবে।

আপনার যদি বাইন্যান্সে একাউন্ট না থাকে তবে এখনই এখান থেকে একটি একাউন্ট করে নিন। সাথে নিয়ে নিন ১০% + ২৫% =৩৫% ট্রেডিং ফি- ব্যাক সুবিধা।

Leveraged token এ ট্রেড করা কি ঠিক হবে?

আপনার যদি মার্জিন বা ফিউচারস ট্রেডিংয়ে ট্রেড করার ভাল দক্ষতা থাকে, তবে আপনি Leveraged token এ ট্রেড করতে পারেন।

আর আপনি যদি উক্ত বিষয়ে দক্ষ না হয়ে থাকেন তবে, Leveraged token ট্রেডিং থেকে বিরত থাকাই উত্তম।

এখন Leveraged token এ ট্রেড করবেন কিনা বিষয়টি আপনার দক্ষতার উপর নির্ভর। আপনার নিজস্ব ট্রেডিং স্কিল বিবেচনা করে Leveraged token এ থাকা টোকেন গুলোতে ট্রেড করা ঠিক হবে কিনা তার সিদ্ধান্ত আপনি নিজেই নিবেন।

এছাড়া ক্রিপ্টোকারেন্সি নিয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

আর বাইন্যান্স সম্পর্কিত আলোচনার জন্য আমাদের বাংলাদেশ বাইন্যান্স কমিউনিটিতে যোগ হতে পারেন: https://t.me/BinanceBangladeshi

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য