Liquidity Pool কি?

যারা ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে ধারনা রাখেন তারা মাইনিং শব্দটি নিশ্চয় শুনে থাকবেন। অনেকের হয়তো ভাল ধারনা আছে কারো আছে হালকা পাতলা। যারা মাইনিং করেন তাদেরে মাইনার বলা হয়। মাইনাররা ট্রানজেকশন ফি থেকে কমিশন বা আর্নিং পেয়ে থাকেন।

মাইনিং করতে ভাল মানের কম্পিউটার প্রয়োজন সেই সাথে কম খরচের বিদ্যুৎও প্রয়োজন। কারন মাইনিং এর জন্য যে ডিভাইস গুলো ব্যবহার হয় তাতে প্রচুর পরিমানে বিদ্যুৎ খরচ হয়ে থাকে। তাই মাইনিং থেকে যা আর্নিং হবে তা যদি বিদ্যুৎ খরচেই চলে যাই তবে সেই মাইনিং করে কোন লাভ নেই।

আবার অনেক দেশেই মাইনিং বৈধ্য নই। তো সব মিলিয়েই সকলের পক্ষে মাইনিং করে আর্নিং করা সম্ভব হয় না।

binance_ref_banner

উপরের সংক্ষিপ্ত আলোচনা পড়ে হয়তো ভাবতে পারেন Liquidity Pool এর সাথে এর আবার সম্পর্ক কিসের?

আজ যে বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি অর্থাৎ Liquidity Pool কি বা এর ব্যবহার কিভাবে করবেন? সেই আলোচনা বুঝতে পারার পর আপনিও এই পদ্ধতি এ্যপ্লাই করে মাইনিং করার স্বাদ পেতে পারেন। মানে মাইনাররা যে ভাবে ট্রান্জেকশন ফি থেকে আর্নিং করে থাকে তদ্রুপ আপনিও কিছুটা এমন আর্নিং করতে পারবেন।

তো চলুন শুরু করি আজকের আলোচনা।

বর্তমানে বেশি কিছু ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ বিশেষ করে Uniswap এর কথা বলা যায়। কারন এরাই প্রথম Liquidity Pool এর ধারনাটি সঠিক ভাবে কাজে লাগিয়েছে। এছাড়া Justswap বা সেন্ট্রালাইজ এক্সচেন্জ যেমন- বাইন্যান্সেও লিকুইডিটি পুল এর সুবিধা পাবেন।

Uniswap এ দুইটি ফিচারস পাবেন এর মধ্যে একটি “Swap” যা এর পূর্বেই Uniswap ব্যবহার গাইড এ আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় ফিচারস হচ্ছে “Pool“। আপনি এই ফিচারসটি ব্যবহার করে Liquidity Pool প্রোভাইডার হতে পারবেন। যার মাধ্যমে কিছু আর্নিং করতে পারবেন ট্রানজেকশন ফি থেকে। অর্থাৎ আপনি মাইনিং না করেও মাইনিং করার স্বাদ কিছুটা হলেও পাবেন।

Liquidity Pool কি?

সংক্ষেপে Liquidity Pool কি তা যদি বলতে হয়; তবে বলা যায় এটি এমন একট পদ্ধতি যেখানে টোকেন গুলো একটি স্মার্ট কন্ট্রাক্টে লক থাকে। আর সেই সব টোকেন গুলো ট্রেডিং এর জন্য লিকুডিটি প্রোভাইড করে।

বিষয়টি শুনতে একটু জটিলতা থাকতে পারে। তবে সমস্যা নেই, আশা করি বিস্তারিত আলোচনাই সব জটিলাত দূর হবে।

Liquidity Pool কিভাবে কাজ করে তা জানার পূর্বে অটোমেটেড মার্কেট মেকিং বিষয়টি আমাদের জানা প্রয়োজন।

আরো পড়ুন: ডিসেন্ট্রালাইজ ফিন্যান্স (DeFi) কি?

কেন Liquidity Pool এর প্রয়োজন?

আমরা সকলেই সেন্ট্রালাইজ এক্সচেন্জ যেমন- বাইন্যান্স, কুকয়েন বা কয়েনবেজ এক্সচেন্জ গুলোর সাথে পরিচিত। আপনি এই সব এক্সেচেন্জে একটি ওয়ার্ডর বুক দেখে থাকবেন। যেখানে একদিকে বাইয়ার অপরদিকে সেলার তাদের ওয়ার্ডার দিয়ে থাকে।

বাইয়াররা সব সময় চাইবে কম দামে বাই করার, অপর দিকে সেলার সব সময় চাইবে বেশি দামে বিক্রি করার।

এখন ধরুন একজন বাইয়ার বাইন্যান্স এক্সচেন্জ থেকে কিছু BNB বাই করতে চাইছে। অপর দিকে একজন সেলার একই মার্কেটে কিছু BNB সেল করতে চাইছে।

Liquidity Pool কি? market maker

এখন বাইয়ার প্রতি BNB এর দাম ২৫ ডলার দিয়ে ক্রয় করতে চাইছে। অপরদিকে সেলার ২৮ ডলার দিয়ে তার BNB সেল করতে চাইছে। এখন যদি বাইয়ার তার সিদ্ধান্ত পরিবর্তন করে তার ক্রয় মূল্য ২৫ থেকে ২৬.৫ করে এবং অপর দিকে সেলার তার সিদ্ধান্ত পরিবর্তন করে ২৬.৫ সেল করে তবে সেই ওয়ার্ডটি পরিপূর্ণ হবে।

এখন মনে করেন বাইয়ার তার সিদ্ধান্ত পরিবর্তন করতে চায়না অপরদিকে সেলারও তার সিদ্ধান্ত পরিবর্তন করবে না। তখন সেই মুহুর্তে কি হবে মার্কেট পজিশনের? এমন মুহুর্তে মার্কেটে প্রবেশ করে মার্কেট মেকার।

মার্কেট মেকার এখানে দুইজনকে তাদের পছন্দ প্রাইস দিয়ে থাকে। অর্থাৎ এই মার্কেট মেকার লিকুইডেশন প্রোভাইড করে। তারা লিকুইডেশন প্রোভাইড করার কারনে কাউকে বাই সেল করতে এসে বসে থাকতে হয় না। সর্বদাই মার্কেট সচল থাকে।

আপনারা নিশ্চয় দেখেছেন এমন অনেক এক্সচেন্জ আছে যেখানে বাই অর্ডার বা সেল অর্ডার দিয়ে বসে থাকতে হয় অনেক সময়। আর এর কারন সেই সব এক্সচেন্জে ভাল লিকুইডিটি প্রোভাইডার না থাকা।

কিভাবে Liquidity Pool ব্যবহার করবেন?

আশা রাখি, Liquidity Pool কি এর ধারনা হয়তো কিছুটা পেয়েছেন। এখন চলুন জানার চেষ্টা করি, এই Liquidity Pool ব্যবহার করে কিভাবে আর্নিং করা যায়।

সেন্ট্রালাইজ এক্সচেন্জ যেমন বাইন্যান্স বা ডিস্ট্রালাইজ এক্সচেন্জ যেমন Uniswap বা Justswap -এ লিকুইডিটি পুল সার্ভিস চালু রয়েছে। তাদের এই ফিচার ব্যবহার করে আপনিও একজন লিকুইডটি প্রোভাইডার হতে পারেন। আর এই লিকুইডিটি প্রোভাইড করে কিছু আর্নিংও করতে পারেন।

Uniswap থেকে আপনি যদি টোকেন সোয়াপ করে থাকেন বা এক্সচেন্জ করে থাকেন তবে আপনাকে কিছু ফি প্রদান করতে হয় সেই সোয়াপ সম্পূর্ণ করতে। আর আপনি যে ফি প্রদান করেন তার কিছু অংশ যারা লিকুইডিটি প্রোভাইড করে তাদের দেওয়া হয়।

অর্থাৎ মনে করুন আপনার কাছে ETH এবং কিছু ZRX টোকেন আছে। তাহলে আপনি চাইলে এই দুইটি কয়েন দিয়ে আপনি লিকুইডিটি প্রোভাইডার হতে পারবেন।

ধরুন আপনার কাছে ১ ETH আছে যার বর্তমান মূল্য ৩০০ ডলার। এখন আপনি যদি এই ১ ETH লিকুইডিটি পুলে রাখতে চান তবে তার সাথে যে কয়েন রাখবেন মনে করুন ZRX রাখবেন তাহলে আপনাকে ৩০০ ডলার সমমূল্যের ZRX ও রাখতে হবে।

অর্থাৎ আপনি যে পেয়ারই রাখেন উভয়টির মূল্যই সমান হতে হবে।

তো আমি ধরে নিলাম আপনি ১ ETH এবং ৬০০ ZRX রাখলেন, যা মিলে ৬০০ ডলার মূল্যের।

এখন কেউ যদি কিছু ETH বিক্রি করে কিছু ZRX নিতে চাই তবে আপনার ৬০০ ZRX এর মধ্যে থেকে তাকে তার চাহিদা মত ZRX দেওয়া হবে এবং তার পরিবর্তে আপনার পুল একাউন্টে ETH জমা হবে।

ধরুন সেই ইউজার ETH সেল করে ৩০০ ZRX নিবে। তাহলে যখন নিবে তখনকার মূল্য অনুযায়ী তার থেকে ৩০০ ZRX এর ETH আপনার পুল একাউন্টে জমা হবে। আর আপনার পুল একাউন্ট থেকে ৩০০ ZRX তাকে দেওয়া হবে।

এই হিসেব অনুযায়ী আপনার একাউন্টে ETH এর পরিমান বেড়ে যাবে, যেহেতু সে ETH বিক্রি করে ZRX নিয়েছে। অপর দিকে ZRX এর পরিমান কমে যাবে।

আর এই সোয়াপ করতে গিয়ে ইউজারের কাছে থেকে যে ফি কাটা হবে তার কিছু অংশ আপনাকে দেওয়া হবে।

চলুন বিষয়টি একটু স্ক্রিনশটের নমুনা থেকে বুঝার চেষ্টা করি যে, Liquidity Pool কিভাবে ব্যবহার করবেন।

Uniswap দিয়ে আমরা দেখাবো যে Liquidity Pool কিভাবে কাজ করে।

এর জন্য প্রথমে আমরা Uniswap এর ওয়েবসাইটে প্রবেশ করবো। এরপর Pool অপশনে ক্লিক করলে নিচের ছবির মতো আসবে। এখান থেকে Add Liquidity অপশনে ক্লিক করুন।

Liquidity Pool কি? uniswap pool

Add Liquidity অপশনে ক্লিক করলে নিচের মতো ছবি আসবে। এখান থেকে ETH এবং ZRX বাছাই করলাম। যেহেতু আমার এখানে 0.10 সমান ETH আছে। তাই তার বিপরীতে যে কয়েনই বাছাই করি সেই ইথারের বর্তমান মূল্য যা হবে তার বেশি কোন কয়েন পুলে দিতে পারবো না। তো এখানে নিচের ছবিতে 0.0940019 ETH এবং সেই ইথারের মূল্য অনুযায়ী 85 ZRX হচ্ছে।

এখন আমি এই পেয়ারকে লিকুইডিটি পুলে দিতে চাইলে Approve ZRX এ ক্লিক দিলে ট্রান্সফাররের অপশন দেখাবে, যেমনটা অন্যান্য সময় ট্রান্সফার করার সময় দেখায়। ট্রান্সফার হলে Supply অপশনটি একটিভ হবে। এরপর Supply এ ক্লিক দিয়ে আরো একবার ট্রান্সফার করতে হবে।

Liquidity Pool কি? add liquidity pool

আমি আন্তরিকভাবে দু:খিত যে, আমি এখানে লিকুইডিটি পুলে এ্যড করে দেখাতে পারলাম না ETH এর উচ্চ মাত্রাই ফি এর জন্য।

তবে আমি কিছু ছবি অনলাইন থেকে সংগ্রহ করেছি। যা নিচে দেওয়া আছে। যেখানে দেখানো হয়েছে কিভাবে আপনি আপনার আর্নিং দেখতে পাবেন।

যাইহোক, এখন আবার একটু আমরা ETH/ZRX এর দিকে ফিরে যায় আরো একবার।

আপনি একটু কষ্ট করে আরো একবার উপরের স্ক্রিনশটটি লক্ষ করুন। সেখানে দেখবেন আমি যে 0.0940019 ETH এবং সেই ইথারের মূল্য অনুযায়ী 85 ZRX পুলে রাখার জন্য বাছাই করেছি তা হচ্ছে মোট Liquidity Pool এর মাত্র 0.03%। যা সেই উপরের স্ক্রিনশটতেই দেখাচ্ছে।

এখন আসুন নিচের ছবিতে। এখানে Fees(24hrs) এর ঘরে $137.80 দেখাচ্ছে। অর্থাৎ ২৪ ঘন্টাই ETH/ZRX সোয়াপে এই ফি লিকুইডিটি প্রোভাইডারদের দেওয়া হয়েছে। এখন আমি যে পরিমন ETH/ZRX রাখছি তা হচ্ছে 0.03%। তাহলে আমি যদি লিকুইডিটি প্রোভাইড করতাম তবে আমি পেতাম এই ফি এর 0.03%। অর্থাৎ $137.80 এর 0.03% কমিশন।

এইটা প্রতিদিনই একই হবে এমন নই। সোয়াপ ভেদে বাড়বে এবং কমবে। মোট কথা মোট লিকুইডিটি শেয়ারের যত পার্সেন্ট শেয়ার আপনার থাকবে। মোট ফি এর তত পার্সেন্ট ফি কমিশন আপনি পাবেন।

Liquidity Pool কি? zrx

অনলাইন থেকে ছবি সংগ্রহ করা এই ব্যক্তিটির হিস্টোরি একটু ভাল করে লক্ষ্য করুন। এখানে 0xMR/ETH যেখানে 0xMR 25000 এবং ETH 2.16297 লিকুুইডিটি পুলে রাখার জন্য বাছাই করা হয়েছে। এখানে উনার পুল শেয়ার দেখাচ্ছে 26.95%। তার মানে এই পেয়ারে সোয়াপ থেকে যে, ফি লিকুইডিটি প্রোভাইডাররা পাবে তার 26.95% উনি পাবেন।

Liquidity Pool কি?

নিচের ছবিতে সেই দিনের মধ্যে উনি ফি কমিশন পেয়েছেন $20 (২৪ ঘন্টার হিসেবে) এর কিছু বেশি।

004-liquidity-history

উনার লিকুইডিটি পুল প্রোভাইডে অংশ নেওয়ার ৩ দিন পরে তিনি $57 এর কিছু বেশি কমিশন পেয়েছেন। অর্থাৎ প্রতিদিনই যে একই পরিমান কমিশন পাবেন এমনটি নই, যা পূর্বেই আমি উল্লেক্ষ করেছি।

005-liquidity-history-2

এবার আসি ফাইনাল স্টেজে। নিচের ছবিতে আবারো একটু ভাল ভাবে লক্ষ্য করুন উনার বর্তমান 0xMR এর পরিমান 19091 এবং ETH এর পরিমান 3.01279 হয়ে গিয়েছে। অর্থাৎ উনার 0xMR কমেছে কিন্তু ETH এর পরিমান বৃদ্ধি পেয়েছে। এটির কারন আমি শুরুতেই আলোচনা করেছি। খেয়াল না করলে আবারো একটু ভাল করে উপরের দিকে পড়ুন।

06-liquidity-history-3

Liquidity Pool কি আপনার জন্য?

আপনি যদি নির্দিষ্ট কোন কয়েন দীর্ঘ সময়ের জন্য হোল্ড করতে চান তবে Liquidity Pool আপনার জন্য নই।

কারন আপনি যদি ZRX দীর্ঘ সময় হোল্ড করতে চান তবে, Liquidity Pool এ ZRX রেখে যদি ZRX এর পরিমান কমে যায় আর এই দিকে ZRX এর প্রাইস বেড়ে যায়। কিন্তু সেই অনুপাতে ETH এর দাম না বাড়ে তবে এখানে আপনার লস হবে USD এর হিসেবে।

তাই এই ক্ষেত্রে Liquidity Pool আপনার জন্য ব্যবহার করা ঠিক হবে না।

আর যদি আপনার কাছে ETH হোল্ড রাখা বা ZRX হোল্ড রাখা তেমন কোন বিষয় না হয় তবে আপনি Liquidity Pool এ অংশ নিতে পারেন। Liquidity Pool অংশ নিয়ে মাইনিং এর স্বাদ গ্রহন অর্থাৎ ট্রান্জেকশন ফি থেকে কমিশন গ্রহন করতে পারেন।

এছাড়া ক্রিপ্টোকারেন্সি নিয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

আর বাইন্যান্স সম্পর্কিত আলোচনার জন্য আমাদের বাংলাদেশ বাইন্যান্স কমিউনিটিতে যোগ হতে পারেন: https://t.me/BinanceBangladeshi

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য