Uniswap ব্যবহার গাইড

বর্তমানে কয়েন সোয়াপের জন্য Uniswap খুব জনপ্রিয় মাধ্যম। তবে অনেকেই এই Uniswap এর ব্যবহারে অবজ্ঞত নেই। আজ এই আর্টিকেলটিত Uniswap ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

Uniswap কি?

Uniswap হচ্ছে সম্পূর্ণ একটি ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ। আপনি এর আগেও হয়তো অনেক ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ দেখে বা ব্যবহার করে থাকবেন। যেমন: IDEX, ForkDelta ইত্যাদি। তবে Uniswap এদের চেয়ে ভিন্ন। কিভাবে ভিন্ন তা বিস্তারিত আলোচনাই বুঝতে পারবেন বলে আশা রাখি।

Uniswap এক্সচেন্জ আপনাকে দুইটি সুবিধা দিয়ে থাকে। একটি হচ্ছে Swap এবং অপরটি হচ্ছে Pool।

binance_ref_banner

আজ আমরা এই আর্টিকেলটিতে Swap নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। আর এর পরে কোন এক সময় Pool নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। আশা করি Pool নিয়ে আলোচনা এর চেয়ে বেশ ইন্টারেস্টিং হবে।

তো কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসা যাক।

কেন Uniswap ব্যবহার করবেন?

আপনি হয়তো বলবেন যেহেতু পূর্ব হতেই বেশ কিছু ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ রয়েছে যেমনটা, পূর্বেই কিছু এক্সচেন্জের নাম উল্লেক্ষ করেছি। তাহলে সেই সব এক্সচেন্জ গুলোতেই তো আমি ট্রেড করতে পারি।

জি হ্যাঁ, অবশ্যই আপনি সেগুলোতে ট্রেড করতে পারেন। তবে Uniswap এক্সচেন্জ সেই সব ডিসেন্ট্রালাইজ এক্সচেন্জ হতে কিছুটা ভিন্ন যা পূর্বেই বলেছি। আপনি Uniswap সাধারন এক্সচেন্জের মতো ট্রেড এন্ট্রি নেওয়ার দরকার নেই। কারন এটি একটি সোয়াপ পদ্ধতি। যা এই এক্সচেন্জের নাম দ্বারাই অনেকটা প্রকাশ পাই।

Uniswap ব্যবহার করে আপনি আপনার ERC-20 এর যেকোন টোকেন সরাসরি সোয়াপ করতে পারবেন। যেমনটা আপনি IDEX বা ForkDelta ব্যবহার করে করতে পারবেন না।

আর এই কারণেই Uniswap বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অনেক প্রজেক্টের টোকেন Uniswap ব্যবহার করেই সেল করছে।

ভাবছেন সোয়াপ আবার কি? চলুন তাহলে বিস্তারিত জানার চেষ্টা করি।

আরো পড়ুন: কিভাবে Brave Browser থেকে আয় করা যায়?

Swap এর ব্যবহার

মনে করুন আপনার কাছে LINK টোকেন আছে। এখন আপনি মনে করছেন, আপনি কিছু লিংক বিক্রি করে BAND টোকেন কিনবেন। এখন যদি সাধারন যেকোন এক্সচেন্জের দ্বারা এই কাজ করতে চান, তবে প্রথমে আপনাকে LINK বিক্রি করতে হবে BTC, USDT অথবা ETH এর সাথে। এরপর আবার সেই BTC বা ETH দিয়ে BAND টোকেন কিনতে হবে।

কিন্তু আপনি এই কাজটি এত ঝামেলা না করে খুব সহজেই Uniswap ব্যবহার করে করতে পারেন সরাসরি।

জি হ্যাঁ, সরাসরি আপনি LINK এর বিপরীতে BAND কিনতে পারেন Uniswap এর Swap পদ্ধতি ব্যবহার করে।

এর জন্য আপনাকে যা করা প্রয়োজন।

প্রথমে আপনি Uniswap এর ওয়েবসাইটে প্রবেশ করুন। যেহেতু এখানে ERC-20 টোকেন সোয়াপ করতে পারবেন। তাই আপনাকে আপনার ERC-20 ওয়ালেট কানেক্ট করতে হবে। ওয়ালেট কানেক্ট করার জন্য Connect to a wallet এ ক্লিক করুন।

Uniswap ব্যবহার গাইড

এরপর আপনি বেশি কিছু অপশন পাবেন আপনার ওয়ালেট কানেক্ট করার জন্য। আপনি আপনার পছন্দ মত অপশন বাছাই করে আপনার ওয়ালেটটি কানেক্ট করুন।

যেমন এখানে আমি MetaMask ব্যবহার করে ওয়ালেট কানেক্ট করেছি।

এখন আপনি যে টোকেন সোয়াপ করতে চান তা ২নং এবং ৩নং অপশন থেকে বাছাই করুন।

যেমন এখানে ২নং অপশনে আমি ETH বাছাই করেছি এবং ৩নং অপশনে USDT বাছাই করেছি। অর্থাৎ আমি ETH এর বিপরীতে USDT নিতে চাইছি।

০২ Uniswap ব্যবহার গাইড

কয়েন বাছাই করার জন্য উপরের ছবির ২নং এবং ৩নং অপশনে ক্লিক করলে নিচের ছবির মতো একটি পপ-আপ উইনডো আসবে যেখান থেকে আপনি আপনার কয়েনের সাংকেতিক নাম দিলেই বের হয়ে আসবে।

০৩ Uniswap ব্যবহার গাইড

এখন ধরুন আমি 0.1 ETH এর বিক্রি করে বর্তমান প্রাইস অনুযায়ী USDT নিতে চাইছি। তাহলে এখন শুধু আমাকে ETH এর বক্সে 0.1 দিলেই কত পরিমান USDT পাবো তা দেখিয়ে দিবে।

এছাড়া এই সোয়াপে কি পরিমান ফি কাটা হবে এবং ফি বাদে কি পরিমান আপনি USDT পাবেন তার বিস্তারিত Swap বাটনের নিচে দেখতে পাবেন।

০৪ Uniswap ব্যবহার গাইড

আপনি সকল কিছু কনফার্ম হয়ে যখন Swap বাটনে ক্লিক করবেন, তখন দ্বিতীয় বারের মত নিচের ছবির মতো একটি পপ-আপ উইনডোতে আপনার সোয়াপের বিস্তারিত দেখাবে।

আপনার সোয়াপটি নিশ্চিত করতে Confirm Swap বাটনে ক্লিক করত হবে।

০৫ Uniswap ব্যবহার গাইড

Confirm Swap বাটনে ক্লিক করার পর MetaMask এর উইনডো ওপেন হবে। যেখানে আপনি কি পরিমান ট্রানজেকশন করছেন এবং তার ফি কি পরিমান তা দেখাবে (নিচের ছবিতে লক্ষ করুন)।

আপনি যদি ফি কিছুটা কম করতে চান, তবে কালো এ্যরো দিয়ে চিহ্নিত জায়গা থেকে গ্যাসের পরিমান কমাতে পারেন। তবে খেয়াল রাখবেন এত পরিমান কমাবেন না যাতে আপনার ট্রানজেকশনটি ফেল হয়ে যায়।

গ্যাস ফি কি পরিমান দিলে ট্রেনজেকশন সেফ হবে তা দেখতে আপনি https://etherscan.io/gasTracker ভিজিট করতে পারেন।

সব কিছু ঠিক-ঠাক হলে Confirm বাটনে ক্লিক দিয়ে আপনার ট্রানজেকশনটি সম্পূর্ণ করুন।

০৬ Uniswap ব্যবহার গাইড

ট্রানজেকশনটি সম্পূর্ণ হয়েছে কিনা তা দেখতে আপনি ইথারস্ক্যানে আপনার ট্রানজেকশনের হ্যাসটি সার্চ দিয়ে দেখতে পারেন। যেমনটা নিচের ছবিতে দেখা যাচ্ছে।

০৭ Uniswap ব্যবহার গাইড

এখানে একটি বিষয় আপনি যদি আপনার ট্রানজেকশনটি খুব দ্রুত করতে চান তবে Uniswap এর ওয়েবসাইটে আপনার ওয়ালেটের ডান পার্শ্বে (নিচের ছবিতে নির্দেশিত) গিয়ার বাটনে ক্লিক করুন।

এখানে আপনি Slippage tolerance এর নিচ থেকে 1% করতে পারেন। তবে মনে রাখবেন এটির পার্সেন্টেজ যত বাড়াবেন ততো বেশ ফি কাটা হবে।

এখানে 0.1%, 0.5%, এবং 1% সিস্টেমের মাধ্যমে তৈরি করা আছে। আপনি চাইলে আরো বেশি দিতে পারেন। এর জন্য 1% এর পরে আরেকটি বক্স আছে যেখানে আপনি ম্যনুয়েলি বসাতে পারেন।

০৮ Uniswap ব্যবহার গাইড

যে টোকেনের সাংকেতি নাম Uniswap নেই তা কিভাবে কিনবেন?

আমরা এমন অনেক টোকেন বাই করতে চাই যা Uniswap -এ সেই টোকেনের সাংকেতিক নাম সার্চ করে পাওয়া যায় না। এমনটা সাধারনত নতুন কয়েন গুলোর ক্ষেত্রে হয়ে থাকে।

যেমন ধরুন আমি এখন Perx টোকেন কিনতে চাই। তো এর জন্য আমি Perx লিখে সার্চ দিলে কোন টোকেন দেখাচ্ছে না। যেহেতু আমি যে সময় এই আর্টিকেলটি লিখছি তখন এই কয়েন খুবই নতুন।

০৯ Uniswap ব্যবহার গাইড

আপনি যদি এমন টোকেন কিনতে চান যার সাংকেতিক নাম Uniswap এ নেই। তাহলে আপনাকে সেই টোকেনের Contract এ্যড্রেস খুজে বের করতে হবে। কোন কয়েনের কন্ট্রাক্ট এ্যড্রেস খুজার জন্য Coinmarketcap এ সেই টোকেনের নাম দিয়ে সার্চ করে বের করে Explorer অপশন থেকে পেতে পারেন। অথবা সেই কয়েনের ওয়েবসাইটে যোগাযোগ করে পেতে পারেন।

নিচের ছবিতে আমি ইথারস্ক্যান থেকে Perx এর কন্ট্রাক্ট এ্যডেস (কালো এ্যরো চিহ্নিত) কপি করে নিব।

০১০ Uniswap ব্যবহার গাইড

এখন আবার Uniswap গিয়ে যেখানে আমি কয়েনের নাম দিয়ে সার্চ করছিলাম সেখানে সেই Contract এ্যড্রেসটি পেস্ট করে দিলাম।

নিচের ছবিতে দেখতে পাচ্ছেন Contract এ্যড্রেসটি পেস্ট করার সাথে সাথে Perx এর নাম বের হয়ে এসেছে।

এখন সেই কয়েনের উপর ক্লিক করে তা যোগ করে নিব।

০১১ Uniswap ব্যবহার গাইড

PERX এর উপর ক্লিক দেওয়ার পরে নিচের ছবির মতো একটি ওয়ার্নিং আসবে। যেখানে আপনাকে নিশ্চিত হতে বলবে যে, আপনি ঠিক যে কয়েন বাছাই করতে চাচ্ছেন তা ঠিক আছে কি না?

আপনি যে কয়েন বাই করতে চাচ্ছেন তা ঠিক থাকলে I understand বাটনে ক্লিক করে কানফার্ম করুন।

০১২ Uniswap ব্যবহার গাইড

আমি প্রথমেই বলেছি যে, আপনি সরাসরি যেকোন কয়েন Uniswap এর মাধ্যমে সোয়াপ বা বাই করতে পারেন।

আপনি চাইলে ETH দিয়ে সোয়াপ না করে LINK বা অন্য কয়েন দিয়েও সোয়াপ করতে পারেন। এর জন্য শুধু কোন কয়েন দিয়ে সোয়াপ করবেন তা বাছাই করে দিতে হবে। যেমনটা নিচের ছবিতে দেখছেন।

০১৩ Uniswap ব্যবহার গাইড

Uniswap ব্যবহার গাইডের মধ্যে আমাদের প্রথম আলোচনা Swap নিয়ে এতটুকুই। যদি বুঝতে কোন সমস্যা হয় তবে কমেন্ট করে জানাতে দ্বিধা বোধ করবেন না।

এছাড়া ক্রিপ্টোকারেন্সি বিষয়ে অন্য যেকোন ধরনের আলোচনা করার জন্য বাংলাদেশ ক্রিপ্টো কমিউনিটিতে যোগ হয়ে থাকতে পারেন: https://t.me/Bangla_Cryptocurrency

আর বাইন্যান্স সম্পর্কিত আলোচনার জন্য আমাদের বাংলাদেশ বাইন্যান্স কমিউনিটিতে যোগ হতে পারেন: https://t.me/BinanceBangladeshi

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য