ফরেক্স কি?

ফরেক্স কি তা জানতে ফরেক্স এর এব্রিভিয়েশন করলেই বেশ অনেকটাই বোধগম্য হয়ে যায়।

what is forex ফরেক্স কি

ফরেক্স – যা ফরেন মানি এক্সচেন্জ, বাংলাই এর অর্থ করলে হয়- বৈদেশিক মুদ্রার ক্রয়-বিক্রয়। এই প্লাটফর্মে; একটি দেশের কারেন্সির সাথে আরেকটি দেশের কারেন্সির লেনদেন করা হয়।

উদাহরনসরুপ, আমেরিকার কারেন্সি USD এর সাথে ইউকে বা ব্রিটেনের কারেন্সি Pound (GBP) এর ক্রয় বিক্রয় করাকে বলা হয় ফরেক্স।

binance_ref_banner

কোথায় এই লেনদেন হয়?

যেকোন বস্তুরই লেনদেন করার একটি নির্দিষ্ট জায়গা থাকে। তদ্রুপ ফরেক্স অর্থাৎ ফরেন মানি এক্সচেন্জেরও নির্দিষ্ট জায়গা রয়েছে। তবে মূল আলোচনায় যাবার আগে আরেক একটু কথা বলে নেয়। ফরেন মানি এক্সচেন্জ দুইভাবে হয়ে থাকে একটি অফলাইন অর্থাৎ সরাসরি বা (P2P) পার্সন টু পার্সন। যেটা আমাদের শহর এলাকার মানি এক্সচেন্জার দ্বারা করা হয়।

আর দ্বিতীয়টি হচ্ছে অনলাইন অর্থাৎ আমরা এখানে যে বিষয় নিয়ে আলোচনা করবো।

ফরেক্সের জন্য একটি নির্দিষ্ট হাউজ আছে, যে হাউজের ডেটা একটি প্রসেসের মাধ্যমে বিভিন্ন এক্সচেন্জ সরবরাহ করে থাকে। বিষয়টিকে বেশি জটিল না করে সহজ করে বলাটাই সকলের জন্য ভালো। তাই চলুন সহজ করে বুঝি।

ফরেক্সে ট্রেড বা লেনদেন করার জন্য ইন্টারনেট জগতে অনেক থার্ডপার্টি এক্সচেন্জ মার্কেট আছে। যেখানে একটি একাউন্ট করে আমি-আপনি ফরেক্স মার্কেটে ট্রেড করতে পারবো। তবে সকল এক্সচেন্জই বিশ্বস্ত নই। তাই, না জেনে, না বুঝে যেনতেন এক্সচেন্জ মার্কেটে ট্রেড না করাটাই বুদ্ধিমানের কাজ।

তবে সমস্যা নেই। নির্দিষ্ট সময়ে বিশ্বস্ত কিছু ফরেক্স এক্সচেন্জ মার্কেটের সন্ধান দেবার চেষ্টা করবো।

ফরেক্স মার্কেটে করা করা ট্রেড করে?

ফরেক্স মার্কেট এতটাই বৃহত যে বিশ্বের মধ্যে ১নং স্টক মার্কেট, নিউ ইয়র্ক স্টক এক্সচেন্জ। অথচ এই স্টক এক্সচেন্জের চেয়ে প্রায় ২৫ গুন বড় ফরেক্স মার্কেট। এতটুকু দ্বারা খুব সহজেই বুঝা যায় যে, এই মার্কেটে করা করা ট্রেড করে থাকে। অনেক বড় বড় কম্পানি, বিলিয়ন বিলিয়ন ডলারের মালিক এই মার্কেটে ট্রেড করে থাকে। যারা কোন কোন সময় মার্কেটের মোড়ই চেন্জ করে দেয়।

যাইহোক, সহজ কথাই এখানে আমার-আপনার মত সাধারন পাবলিক থেকে শুরু করে অনেক বড় বড় কম্পানি ট্রেড করে থাকে।

বর্তমানে ফরেক্স এর অনেক ব্রোকার হাইজ গুলো ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা শুরু করেছে। বিশেষ করে বিটকয়েন ট্রেডিং বেশ জনপ্রিয় হয়েছে। যদিও ক্রিপ্টোকারেন্সি ট্রেড করার জন্য আলাদাই ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ সাইট রয়েছে।

কেন ফরেক্স মার্কেটে ট্রেড করবো?

যেকোন স্টক মার্কেটে ট্রড করতে হলে আপনাকে অবশ্যই বড় না হলেও সম্মানজনক অর্থ নিয়ে ট্রেড করতে হয়। যা সকলের পক্ষে সম্ভপর নই। অথচ ফরেক্স মার্কেটে ট্রেড করতে সর্বনিম্ন ১ ডলার হলেই যথেষ্ট। যদিও ১ ডলার দ্বারা মার্কেটে টিকে থাকা সম্ভব নই। শুধু মাত্র কতটা সহজতর, তা বুঝানোর জন্য বললাম।

  • স্টক মার্কেটে, মার্কেট আপ হলেই শুধু প্রফিট হবে। কিন্তু ফরেক্সে আপ, ডাউন দুই পর্যায়েই প্রফিট করা যায় (ট্রেডিং ভেদে)।
  • ফরেক্স মার্কেটে ট্রেড করার ক্ষেত্রে বড়ধররেন লিভারেজ পাওয়া যায়। যা স্টক মার্কেটে সম্ভব নই।
  • ফরেক্স মার্কেট ট্রেড করার জন্য আপনি আপনার পছন্দের মত সময় বেছে নিতে পারেন। কারন ফরেক্স মার্কেটে সপ্তাহে ৫ দিনই ২৪ ঘন্টা খোলা থাকে। এই সময়ের মধ্যে আপনি যেকোন সময় নিজের মতো করে ট্রেড করতে পারবেন।
  • ফরেক্স মার্কেটকে আপনি পার্ট টাইম ওয়ার্ক হিসেবে নিতে পারেন। যা থেকে কিছু বাড়তি আয় হতে পারে। তবে ভালভাবে না শিখে ফরেক্স মার্কেটে ট্রেড করলে লসের সম্ভাবনা অনেক বেশি। তাই ফরেক্স মার্কেটে ট্রেড করার পূর্বে অবশ্যই একজন দক্ষ ট্রেডার হবার চেষ্ট করুন। তারপর ট্রেড শুরু করুন। আর নিজে দক্ষ করে গড়ে তুলতে সকল ফরেক্স এক্সচেন্জ গুলোই প্রাকটিস একাউন্ট বা ডেমো একাউন্ট খোলার সুবিধা দিয়ে থাকে।
  • স্টক মার্কেট গুলোর মধ্যে দুষ্ট চর্কের প্রভাব পড়ার সম্ভাবনা থাকে। তবে ফরেক্স মার্কেটে এমন হবার কোন সম্ভবনা একদমই নেই।

ফরেক্স মার্কেটে ট্রেড করতে কি কি প্রয়োজন?

ট্রেড করতে অর্থের প্রয়োজন (মূলত এইটাই ট্রেড করা হয়)। এছাড়া একটি কম্পিউটার বা মোবাইল ও ইন্টারনেট প্রয়োজন। সেই সাথে সুন্দর দক্ষতা (প্রফিট করার জন্য)।

টাকার বিষয়টি একটু পরিস্কার করার জন্য বলে রাখি। আপনি যখন ট্রেড করতে চাইবেন তখন আপনাকে অবশ্যই আপনার টাকাকে USD তে পরিণত করতে হবে। এখন USD বলতে বাস্তবিক USD নই। এটি হবে ফিয়েট USD (ভার্চুয়েল মানি)। আরো সহজ ভাষাই অনলাইন ডলার। যা হতে পারে, নেটেলার, পারফেক্টমানি, স্ক্রিল ইত্যাদি।

মোটামোটি ফরেক্স কি, তার একটি বেসিক ধারনা এর দ্বারা বুঝা গিয়েছে।

বি:দ্র: এই পোষ্টের দ্বারা কাউকে ফরেক্স মার্কেটে ট্রেড করতে উৎসাহী করা হচ্ছে না। ফরেক্স মার্কেটে ট্রেড করা অনেক রিস্কি। আপনি ফরেক্স মার্কেটে ট্রেড করার দ্বারা বিশাল লসের মুখে পড়তে পারেন।

মন্তব্য