১৫%-২০% ট্রেডিং ফি্‌ ফিরে পাবার সুযোগ

আপনি কি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ মার্কেটে রেগুলার বা মাঝে মাঝেই ট্রেড অর্থাৎ বাই-সেল করে থাকেন? যদি আপনি একজন রেগুলার ক্রিপ্টোকারেন্সি ট্রেডার হয়ে থাকেন, তবে নিশ্চয় দেখেছেন এই ট্রেড করতে গিয়ে আপনার কত পরিমান ট্রেডিং ফি্‌ বাবদ আপনার ক্রিপ্টোকারেন্সি হারাতে হয়েছে।

শুধু আপনার বেলাই নই, এই ট্রেডিং ফি্‌ সকলের জন্য প্রযোজ্য। তবে হ্যাঁ আপনি চাইলে আপনার ট্রেডিং ফি্‌ কাটা যাওয়ার কিছু অংশ ফেরত পেতে পারেন। আর এই সুবিধা প্রদান করছে বর্তমানে বিশ্বের এক নাম্বার ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জবিন্যান্স“।

আপনি যদি ক্রিপ্টোকারেন্সি বাই সেল করতেই চান, তবে আমার মনে হয় সব চাইতে নিরাপদ, বিশ্বস্ত এবং টপ রেটেড ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জেই ট্রেড করা উত্তম।

কেন বিন্যান্স?

আমি জানিনা, আপনি কতদিন যাবত ক্রিপ্টোকারেন্সি নিয়ে ঘাটাঘাটি করেন। যদি আপনি দীর্ঘ সময় ধরে ক্রিপ্টোকারেন্সির জগতে আছেন, তবে দেখে থাকবেন অনেক ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ মার্কেট গুলো বিভিন্ন সময় হ্যাকিং এর কবলে পড়েছিলো। আর সেই হ্যাকিং এর ফলে অনেক এক্সচেন্জ গুলোর মেরুদন্ড ভেঙ্গে গিয়েছে। যার ফলে হ্যাকিং হওয়া এক্সচেন্জ গুলোতে যাদের ক্রিপ্টোকারেন্সি ছিলো তারাও বিপদের মুখে পড়েছিলো। এমনকি কিছু কিছু এক্সচেন্জ গুলো তাদের ক্লাইন্টদের কিছুই দিতে পারেনি। যেমনটা নিউজিল্যান্ডের একটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেন্জ Cryptopia. যারা এখন পর্যন্ত পুরাটাই নি:স্ব।

হ্যাকিং এর কবল থেকে বিন্যান্সও বাঁচতে পারেনি। তবে বিন্যান্স যা করেছিলো তা বাস্তবিকই অনেক প্রশংসা পাবার যোগ্য। সেই হ্যাকিং এ যাদের একাউন্ট এ্যফেক্টেড হয়েছিলো, তাদের ক্ষতিপূরন বিন্যান্স খুব সহজে এবং খুব দ্রুত করেছিলো। অর্থাৎ সেই হ্যাকিং থেকে কোন ইউজার কোন প্রকার ক্ষতির সমুক্ষিন হয় নাই।

বিন্যান্স যখন হ্যাকিং এ পড়ে, তখন বড় একটা এমাউন্টের ডলার হারিয়েছিলো। সেই সময় Tron কয়েন এর প্রতিষ্ঠাতা জাসটিন সান বিন্যান্সকে সে সাহায্য করার জন্য তার ক্ষতি পুষিয়ে যায় এমন এমাউন্টের ডিপোজিট করতে চেয়েছিলো। কিন্তু বিশ্বয়কর ভাবে সেই অফার বিন্যান্স এর প্রতিষ্ঠাতা CZ তা ফিরিয়ে দিয়েছিলো।

যাইহোক, সেই কথা। মোট কথা বিন্যান্স তার ক্লাইন্টের জন্য যা করার প্রয়োজন তা নিজে থেকেই করেছিলো। যা একটি এক্সচেন্জের ট্রাস্টিনেস এবং প্রকৃত যোগ্যতা প্রকাশ পাই।

তাই কোন এক্সচেন্জে ট্রেড করার পর্বে, আপনাকে দেখতে হবে; সেই এক্সচেন্জের উপর কতটা ভারসা করা যায়? তারা আপনাকে কেমন সার্ভিস দিতে পারবে? তাদের সিকিউরিটি ব্যবস্থা কতটা মজবুত? এসব জেনে ট্রেড করা ভাল। আর সেই দিক থেকে বিন্যান্স বর্তমানে এক নাম্বারে অবস্থান করছে।

কিভাবে ১৫%-২০% ট্রেডিং ফি্‌ ব্যাক পাবেন?

আমরা যারা কোন এক্সচেন্জ মার্কেটে ক্রিপ্টোকারেন্সি বাই-সেল করি তখন একটি নির্দিষ্ট ট্রেডিং ফি্‌ কাটা হয়। আর বর্তমানে বিন্যান্সই একমাত্র এক্সচেন্জ যারা এখন আপনার ট্রেডিং ফি্‌’র ১৫%-২০% পর্যন্ত ব্যাক দিয়ে থাকছে।

১৫%-২০% ট্রেডিং ফি্‌ ফিরে পাবার সুযোগ

এখন কথা হচ্ছে কিভাবে আপনি আপনার ট্রেডিয়ের ফি্‌ ব্যাক পাবেন। আপনি যদি নরমালি বিন্যান্সে একাইন্ট খুলে ট্রেড করে থাকেন, তবে আপনি এই সুবিধা পাবেন না। ট্রেডিং ফি্‌ ব্যাক পাবার জন্য আপনাকে কারো না কারো রেফারেল দিয়ে একাউন্ট খুলা লাগবে। অর্থাৎ কারো রেফারেল হয়ে একাউন্ট খুললেই আপনি এই সুবিধার আওতা ভুক্ত হয়ে যাবেন। আর কারো রেফারেল দিয়ে একাউন্ট খুললে আপনারও কোন লস নেই। আপনি নরমালি একাউন্ট খুলে যেই ভাবে আপনি আপনার একাউন্ট ব্যবহার করতে পারতেন, আপনি সেই ভাবেই আপনার একাউন্ট ব্যবহার করবেন। রেফারেল দিয়ে একাউন্ট খুলাতে বরং বাড়তি একটু সুবিধা পেয়ে যাবেন।

অর্থাৎ নরমালি একাউন্টে ট্রেড করার চেয়ে রেফারেল একাউন্টে ট্রেড করাটাই বুদ্ধিমানের কাজ বলে মনে করি। এখানে হয়তো অনেকেউ ভাববেন, আমি আপনাকে আমার রেফারেলে একাউন্ট খুলার জন্য উদ্বুদ্ধ করছি। এমনটা ভেবে আমাকে অপমানিত করবেন না প্লিজ। আমি আপনাকে বলেনি আমার রেফারেল দিয়ে একাউন্ট খুলতে। আপনি আপনার পরিচিত যে কারো রেফারেল ব্যবহার করতে পারেন।

আপনি যদি নরমালি একাউন্ট না খুলে কারো রেফারেল দিয়ে একাউন্ট খুলে ট্রেড করেন। তবে কি আপনার কোন লস হবে? নিশ্চয় আপনার উত্তর হবে “না”।

বরং আপনি যদি কারো রেফারেল দিয়ে একাউন্ট খুলে ট্রেড করেন তবে আপনি আপনার ট্রেডিয়ের কিছু ফি্‌ ফেরত পাবার সুযোগ রয়েছে। যা আপনি নরমাল একাউন্টে ট্রেড করে কোন ভাবেই পাবার সুযোগ নেই। আপনি যার রেফারেলে একাউন্ট খুলছেন সে কি পাবে, না পাবে তা ভেবে আপনার পাওনা জিনিষ নষ্ট করার কোন মানে হয়?

আমিতো বলবো, নাই মামার চেয়ে কানা মামা হাজার গুনে ভাল।

তবে এখানে একটি কথা না বললেই নই। আপনি যখন কারো রেফারেল দিয়ে একউন্ট খুলবেন, তখন যার রেফারেল দিয়ে একাউন্ট খুলবেন সে যদি আপনাকে ট্রেডিং ফি্‌ ব্যাক দিতে না চাই তবে আপনি তা থেকে বঞ্চিত হবেন।

অর্থাৎ আপনি যার রেফারেল দিয়ে একাউন্ট খুলবেন, সেই আপনার ট্রেডিং ফি্‌ থেকে কিছু কমিশন পেয়ে থাকে। আর সেই প্রাপ্ত কমিশনই থেকে ১০%, ২০% আপনাকে ব্যাক করতে পারে; যদি, সে চাই। এখন আপনি যখন কারো রেফারেল দিয়ে একাউন্ট করতে চাইবেন, ভাল হবে তার সাথে এই বিষয়ে একটু কথা বলে নেওয়া। সে আপনাকে আপনার ট্রেডিং ফি্‌ থেকে প্রাপ্ত কমিশনের মধ্য থেকে কিছু কমিশন ব্যাক দিতে ইচ্ছুক আছে কি না?

এতে করে আপনি আপনার ট্রেডিং ফি্‌ ব্যাক পাওয়াটা নিশ্চিত হয়ে যাবেন।

আপনি যদি এমন কোন রেফারেল না পেয়ে থাকেন তবে, আমার রেফারেল লিংক ব্যবহার করতে পারেন (ঐছিক)। আমি আমার রেফারেলের ট্রেডারদের এই সুবিধা দিচ্ছি। তবে যদি আপনি আপনার পরিচিতি কাছের কোন ব্যক্তির রেফারেল পেয়ে থাকেন তবে সেটা ব্যবহার করাই ভাল।

বিন্যান্স রেফারেল লিংক

সতর্কতাঃ- ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সি মার্কেট অধিক ভলটালিটির কারনে ট্রেডিং করা অনেক বেশি বিপদজনক। তাই এই পোষ্টে কাউকে এই মার্কেটে ট্রেড করার জন্য উৎসাহিত করা হচ্ছে না। যদি কেউ ট্রেড করতে চাই, তবে তা সে নিজের দায়িত্বে করবে, এর জন্য এই ব্লগের কর্তৃপক্ষ দায়বদ্ধ থাকবে না।

মন্তব্য